পাকিস্তান - বাংলাদেশ সিরিজ

১২ ধাপ এগোনো লিটনকে নিয়ে আইসিসির র‌্যাঙ্কিংয়ে ভুল তথ্য

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 15:55 বুধবার, 04 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টের প্রথম ইনিংসে সাবলীল ব্যাটিংয়ে ৫৬ রান করেছিলেন লিটন দাস। দারুণ সব শটের পসরা সাজিয়ে হাফ সেঞ্চুরি করলেও তিন অঙ্ক ছুঁতে পারার আক্ষেপ নিয়ে ফিরতে হয়েছিল তাকে। একই মাঠে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে আক্ষেপ ঘুচিয়েছেন সেই লিটনই। এমন এক সময় বাংলাদেশের উইকেটকিপার ব্যাটার সেঞ্চুরি করেছিলেন যখন দেশের সবচেয়ে প্রয়োজন ছিল।

খুররম শেহজাদ ও মীর হামজাদের তোপের মুখে যখন ২৬ রানে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ ‍ধুঁকছে ঠিক তখনই মেহেদী হাসান মিরাজের সঙ্গে ১৬৫ রানের রেকর্ড জুটি গড়েছেন। শেষদিকে হাসান মাহমুদকে সঙ্গে নিয়েও গড়েছেন ৬৯ রানের জুটি। লিটন নিজে খেলেছেন ২২৮ বলে ১৩ চার ও ৪ ছয়ে ১৩৮ রানের মনে রাখার মতো এক ইনিংস।

পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার দিনে এমন ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন লিটন। সেই সঙ্গে আইসিসির টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে তার। ২৭তম অবস্থানে থেকে রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছিলেন বাংলাদেশের এই উইকেটকিপার ব্যাটার। ৬ উইকেটের জয়ের ম্যাচে সেঞ্চুরি করে ১২ ধাপ এগিয়েছেন লিটন। ৬৬৮ রেটিং পয়েন্ট নিয়ে ডানহাতি ব্যাটার আছেন ১৫তম স্থানে।

আইসিসির ব্যাটারদের সাপ্তাহিক হালনাগাদে এমনটা জানিয়েছে আইসিসি। তবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার মিডিয়া বিভাগ থেকে লিটনকে নিয়ে দেয়া হয়েছে ভুল তথ্য। তাদের মেইলে বলা হয়েছে, পাকিস্তানের বিপক্ষে ২৬ রানে ৬ উইকেট হারানোর পর ১৩৮ রানের ইনিংস খেলে ক্যারিয়ার সেরা ১৫ নম্বরে উঠে এসেছেন।

লিটনের র‌্যাঙ্কিং নিয়ে আইসিসির প্রকাশিত তথ্যটি ভুল। কারণ ২০২২ সালের ডিসেম্বরে ভারতের বিপক্ষে হাফ সেঞ্চুরির পর নিজের সেরা অবস্থান ১২তম স্থান ছুঁয়েছিলেন লিটন। এর আগে ২০২২ সালের মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের পর৭২৪ রেটিং পয়েন্ট নিয়ে প্রথমবারের মতো ক্যারিয়ারসেরা ১২তম স্থানে উঠেছিলেন ডানহাতি এই ব্যাটার। আইসিসি মূলত ঝামেলা পাকিয়েছে লিটনের নাম নিয়ে।

লিটন দাস নামে ব্যাটারের ক্যারিয়ারসেরা র‌্যাঙ্কিং এখনও ১২। তবে নতুন প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে লিটন দাসের পরিবর্তে আইসিসি ওয়েবসাইটে লিখেছে লিটন লিটন দাস হিসেবে। যেখানে দেখা যায় লিটন লিটন দাস নামের ব্যাটারের ক্যারিয়ারসেরা র‌্যাঙ্কিং ১৫। যার ফলে এমন বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। পর্যালোচনা করে দেখা যায়, লিটন ক্যারিয়ারসেরা র‌্যাঙ্কিং ১২ এবং তিনি এখন ১২ ধাপ এগিয়ে ১৫তম স্থানে উঠে এসেছেন।

লিটনের পাশাপাশি র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন মিরাজও। লিটনের সঙ্গে ১৬৫ রানের জুটি গড়তে গিয়ে নিজে ৭৮ রানের ইনিংস খেলেছিলেন তিনি। দলকে বিপদ মুক্ত করা ইনিংসে আইসিসির টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগিয়ে ৭৫তম স্থানে উঠে এসেছেন মিরাজ। প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়া ডানহাতি অফ স্পিনার এক ধাপ এগিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ২২তম স্থানে আছেন। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে মিরাজ উঠে এসেছেন সাতে।

দ্বিতীয় ইনিংসে পাকিস্তানকে গুঁড়িয়ে দেয়ার পেছনে বড় অবদান রেখেছিলেন হাসান মাহমুদ। ৪৩ রান খরচায় টেস্টে প্রথমবারের মতো নিয়েছেন ৫ উইকেট। এমন পারফরম্যান্সের পর ১৬ ধাপ এগিয়ে ৫৭তম স্থানে উঠে এসেছেন হাসান। আরেক পেসার নাহিদ ৪ উইকেট নিয়ে ২৩ ধাপ এগিয়েছেন। বর্তমানে তরুণ এই পেসার আছেন ৯৭তম নম্বরে। দুই ইনিংস মিলে ৪ উইকেট নেয়া তাসকিন ১১ ধাপ এগিয়ে ৮৫ নম্বরে আছেন।