বাংলাদেশ ক্রিকেট

'সাকিবের মাঠ থেকে বিদায় দেশের ক্রিকেটের বড় প্রাপ্তি'

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 21:25 Wednesday, October 16, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সর্বশেষ ভারত সফরে টি-টোয়েন্টি ও টেস্ট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন সাকিব আল হাসান। জানিয়েছিলেন দেশের মাটিতে মিরপুর শের ই বাংলা স্টেডিয়ামে একটি টেস্ট খেলে এই ফরম্যাটকে বিদায় জানাতে চান তিনি। তার সেই চাওয়া অবশেষে পূর্ণ হতে চলেছে।

তাকে নিয়েই সাউথ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ। সাদা পোশাকে সাকিব এখনও পর্যন্ত ২০টি টেস্ট খেলেছেন মিরপুরে। যার মধ্যে জড়িয়ে আছে সাকিবের কতশত কীর্তি, কত রেকর্ড। এবার তাকে শেষবারের মতো টেস্টে বরণ করে নিতে প্রস্তুত হচ্ছে মিরপুর স্টেডিয়াম।

সাকিবকে মিরপুরে বিদায় দিতে পেরে আনন্দিত বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। রাজনৈতিক পরিচয়ের কারণে সাকিবের বাংলাদেশে আসাই পড়ে গিয়েছিল হুমকির মুখে। তবে বাংলাদেশ জাতীয় দলের নির্বাচক হান্নান সরকার জানিয়েছেন সাকিবকে দলে রাখার ব্যাপারে গ্রিন সিগন্যাল পেয়েছেন তারা। এবার তাকে ঘটা করেই বিদায় দিতে চান।

এ প্রসঙ্গে গণমাধ্যমকে বিসিবির এই নির্বাচক বলেন, ‘আমরা সবাই জানি, এটা একটা সরকারি ইস্যু ছিল, বিসিবির ইস্যু ছিল। ক্রিকেট বোর্ড থেকে আমরা যখন গ্রিন সিগন্যাল পেলাম, সাকিবকে দলে রাখা যাবে, স্বাভাবিকভাবেই আমরা তাকে দলে রেখেছি। এটা আমাদের জন্য একটা বিশাল আনন্দের ব্যাপার যে আমাদের এ রকম একজন কিংবদন্তি খেলোয়াড়, সে মিরপুর থেকে, যেটাকে আমরা আমাদের হোম অব ক্রিকেট বলি, সেখান থেকে বিদায় নিচ্ছে। এটা শুধু সাকিবের জন্যই নয়, বাংলাদেশি হিসেবে আমাদের সবার জন্যই পাওয়া।’

হান্নান আশাবাদী সাকিব তার বিদায়ী ম্যাচটা রাঙাতে পারবেন। পারফরম্যান্স দিয়ে স্মরণীয় করে রাখতে পারবেন। বাংলাদেশের বেশিরভাগ তারকা ক্রিকেটারেরই মাঠ থেকে বিদায় নেয়ার সুযোগ হয়নি। সেক্ষেত্রে সাকিবের মতো কিংবদন্তির বিদায় মাঠ থেকে দিতে পারা বাংলাদেশের ক্রিকেটের জন্য বড় প্রাপ্তি হিসেবে দেখছেন হান্নান।

তিনি বলেন, ‘আশা করছি, এই ম্যাচটা আমাদের জন্য স্মরণীয় এক ম্যাচ হয়ে থাকবে। যে ম্যাচে সাকিব নিজের ভালো পারফরম্যান্সের পাশাপাশি দলের ভালো কিছুতে ভূমিকা রাখবে। আমি মনে করি, এটা বাংলাদেশের ক্রিকেটের জন্য একটা বড় প্রাপ্তি হতে যাচ্ছে যে এই ধরনের লেজেন্ড খেলোয়াড় ঘরের মাঠ থেকে বিদায় নিতে যাচ্ছে।’