পাকিস্তান ক্রিকেট

বাংলাদেশ ও ইংল্যান্ডের বিপক্ষে হারায় পাকিস্তান দল নিয়ে ক্ষুব্ধ শোয়েব

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:21 Saturday, October 12, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

মাঠের ক্রিকেটে ভালো সময় যাচ্ছে না পাকিস্তান দলের। বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে পাকিস্তান। তারা এবার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে পাঁচশর বেশি রান করেও ইনিংস হারের স্বাদ পেয়েছে।

পাকিস্তানের এমন পরাজয়ের পর হতাশা প্রকাশ করেছেন দেশটির সাবেক পেসার শোয়েব আখতার। তিনি মনে করেন গত কয়েক দশক ধরেই পাকিস্তানের ক্রিকেটের মান নিচের দিকে যাচ্ছে। ঘরের মাঠে সর্বশেষ ৬ ম্যাচে জয়ের মুখ দেখতে পারেনি পাকিস্তান।

আর সাড়ে তিন বছর আগে তারা দেশের মাটিতে জিতেছিল। এর মধ্যে ১১টি টেস্ট খেলে ৭টি হারের সঙ্গে চারটি ম্যাচে ড্র করেছে পাকিস্তান। পাকিস্তান দল প্রমাণ করেছে যে তারা যথেষ্ট ভালো নয়। পাকিস্তানের এই অধঃপতন পোড়াচ্ছে পাকিস্তানের সাবেক এই সুপারস্টারকে।

তিনি সম্প্রতি এক গণমাধ্যমের অনুষ্ঠানে কথা বলতে গিয়ে শোয়েব বলেন, 'যেমন কাজ করবেন, তেমনই ফল পাবেন। কয়েক দশক ধরে, আমি (পাকিস্তানের) অধপতন দেখছি। এই অবস্থা খুবই হতাশার। হেরে যাওয়া ঠিক আছে, কিন্তু খেলাটা কাছাকাছি হতে হবে। গত দুই দিন ধরে আমরা যা দেখেছি, তারা পুরোপুরি আশা ছেড়ে দিয়েছিল। এটিই প্রমাণ করে যে আমরা যথেষ্ট ভালো নই। ইংল্যান্ড আটশর বেশি রান করেছে এবং বাংলাদেশও হারিয়ে দিয়েছে।'

এরই মধ্যে পাকিস্তান দল টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে সবার নিচে নেমে গেছে। ৮ ম্যাচে তারা মাত্র ১৬.৬৭ শতাংশ পয়েন্ট অর্জন করেছে। এমন অবস্থায় পাকিস্তান দলের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ করাই উচিত না বলে মন্তব্য করেছেন শোয়েব। এমন হলে পাকিস্তান দলের টেস্ট স্ট্যাটাস কেড়ে উচিত বলেও মনে করেন তিনি।

পাকিস্তানের সাবেক এই ক্রিকেটার বলেন, 'সমর্থকরা বলছে পাকিস্তানকে টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে সরিয়ে নেওয়া উচিৎ। আইসিসিও নিশ্চয়ই চিন্তা করছে, ‘আমাদের কি পাকিস্তানে দল পাঠানো এবং তাদের টেস্ট স্ট্যাটাস বহাল রাখা উচিৎ?’ এটি খুবই হতাশাজনক। পাকিস্তান ক্রিকেট, সমর্থক এবং উঠতি প্রতিভাদের জন্য পীড়াদায়ক এটি। পিসিবিকে এই সমস্যা নিরসনের অনুরোধ করতে চাই আমি।'