ইংল্যান্ড-পাকিস্তান সিরিজ

নিজের ভুল স্বীকার করে ক্ষমা চাইলেন স্টোকস

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:25 Friday, October 18, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব নিয়ে এই ফরম্যাটের ধারাই বদলে দিয়েছেন বেন স্টোকস। তার অধীনে নিয়মিত সাফল্যও পাচ্ছে ইংলিশরা।  পাকিস্তান সফরে এসে নিজের প্রথম টেস্টে স্বাগতিকদের রীতিমতো উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড।

যদিও দ্বিতীয় টেস্টেই তাদের পরাজয় বরণ করতে হয়েছে। এর পেছনে অন্যতম কারণ ইংলিশ ফিল্ডারদের বাজে ফিল্ডিং। এরপর মাঠেই তাকে মেজাজ হারাতে দেখা যায়। অবশ্য ম্যাচ হারের পর এ নিয়ে সতীর্থদের কাছে ক্ষমা চেয়েছেন ইংলিশ অধিনায়ক স্টোকস।

এমন আর হবে না বলেও সতীর্থদের কথা দিয়েছেন তিনি। সিরিজের প্রথম টেস্টে স্টোকসকে ছাড়াই খেলেছিল ইংল্যান্ড। সিরিজের দ্বিতীয় টেস্টে চোট কাটিয়ে ফিরেছেন তিনি। এই ম্যাচের তৃতীয় দিনের শেষ সেশনে দারুণ বোলিং করেন ইংলিশ পেসার ডানহাতি পেসার ব্রেইডন কার্স।

তিনি আউট করেছিলেন মোহাম্মদ রিজওয়ানকে। এরপর পেতে পারতেন সালমান আলী আঘার উইকেটরও। তবে তিন বলের মধ্যে তাকে দুইবার জীবন দেন কিপার জেমি স্মিথ ও স্লিপে দাঁড়ানো ফিল্ডার জো রুট। পরের ওভারে জ্যাক লিচের ভুলে অযথা সিঙ্গেল রান হজম করে ইংল্যান্ড। মূলত তাতেই চটেছিলেন স্টোকস। এই ক্যাচ মিসের খেসারৎ দিয়ে ইংল্যান্ড শেষ পর্যন্ত ম্যাচ হারে ১৫২ রানে।

নিজের ভুল স্বীকার করে স্টোকস বলেছেন, 'গত রাতে ছেলেদের কাছে আমি ক্ষমা চেয়েছি। আমার অধিনায়কত্বে এই প্রথম আমার আবেগ শরীরী ভাষায় প্রকাশ করেছি…এজন্য আমিই দায়ী, নিজের ওপর আমি খুব বিরক্ত।'

কেউই ইচ্ছে করে ক্যাচ ফেলেনি বলে সতীর্থদের পাশে দাঁড়িয়েছেন স্টোকস। আর উপমহাদেশের কন্ডিশনে ছোটোখাটো ভুলও কত বড় হতে পারে সেই দিকেই ইঙ্গিত করেছেন ইংলিশ অধিনায়ক। তবে সতীর্থদের কাঁধে দোষ না চাপিয়ে নিজেকেই দোষী বলছেন স্টোকস।

তার ভাষ্য, 'এটি এমন কিছু যা আমি করতে চাই না বা আমাকে করতে দেখা যাবে না। কেউই ক্যাচ ফেলতে চায় না, কিন্তু এটি প্রমাণ করে যে এই উপমহাদেশের কন্ডিশনে ক্যাচগুলো কতটা গুরুত্বপূর্ণ, কারণ সুযোগ খুব বেশি আসে না। তাই আমি ছেলেদের কাছে ক্ষমা চেয়েছি এবং বলেছি, কাজটা আমি ভালো করিনি। এমন কিছু আর ঘটতে দেখবেন না।'