অস্ট্রেলিয়া- ভারত সিরিজ

গ্রিন না থাকায় বোলিংয়ে বাড়তি চাপ দেখছেন স্টার্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 11:49 Friday, October 18, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ক্যামেরন গ্রিনকে ছাড়াই ভারতের বিপক্ষে বোর্ডার-গাভাস্কার সিরিজে খেলতে হবে অস্ট্রেলিয়াকে। দলে গ্রিনের মতো অলরাউন্ডার না থাকায় বোলিং ইউনিটে বাড়তি চাপ পড়বে বলে মনে করছেন মিচেল স্টার্ক।

গত মাসে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে চোট পেয়েছেন গ্রিন। যার কারণে মেরুদণ্ডের নিচের অংশে অস্ত্রোপচার করাবেন ২৫ বছর বয়সী এই অলরাউন্ডার। এ কারণে আগামী ছয় মাস মাঠের বাইরে থাকবেন তিনি।

এই চোট পুরোপুরি সেরে উঠতে ৯ মাসও লেগে যেতে পারে। তার মতো কার্যকরী একজন অলরাউন্ডার না থাকায় সব ফরম্যাটেই বিকল্প ভাবতে হচ্ছে অজিদের। পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে এ কারণে দলে ফেরানো হয়েছে মার্কাস স্টইনিসকে।

প্রায় এক বছর পর ফেরানো হলো স্টইনিসকে। শেষবার গত বছর ভারতে ওয়ানডে বিশ্বকাপে খেলেছিলেন তিনি। ওয়ানডেতে স্টইনিসের মতো বিকল্প খুঁজে পেলেও ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে সেরকম কাউকেই পাচ্ছে না অস্ট্রেলিয়া।

কেননা গ্রিন চারে ব্যাটিং করতেন। এদিকে ওপেনিং পজিশন ছেড়ে চারে স্টিভ স্মিথ ফিরে আসলে নতুন ওপেনার কে হবেন সেটা নিয়েও থাকছে মাথাব্যথা। তার মতো পেসার না থাকায় বাড়তি কিছু ওভার করতে হচ্ছে অন্য বোলারদের। সবকিছু মিলিয়ে গ্রিনের অনুপস্থিতি দলের ক্ষতি করেছে কয়েকটি জায়গায়।

সেটা উপলদ্ধি করতে পেরে স্টার্ক বলেন, 'আপনি যখন ক্যামেরন গ্রিনের মতো একজন সত্যিকারের অলরাউন্ডারকে দলে না পান সেটা দলের কাঠামোতে পরিবর্তন নিয়ে আসে। একইভাবে ইংল্যান্ডের হয়ে যখন বেন স্টোকস দলে না থাকে। আপনার দলে যখন এরকম একজন অলরাউন্ডার নিয়মিতভাবে থাকবে তখন আপনার অতিরিক্ত একজন বোলিং অপশন থাকবে।'

'আমি জানি না লাইন-আপ কিরকম হতে যাচ্ছে। ওপেনিং স্লট নিয়ে অনেক কথা হচ্ছে, মিচেল মার্শ বোলিং করবে কিনা সেটা নিয়েও কথা হচ্ছে। এটা পুরোপুরি অপরিচিত নয়, অতীতে আমাদের এমন সিরিজ ছিল যেখানে আমাদের অলরাউন্ডার ছিল না।

আমাদের সেই কাজের চাপের কিছুটা নিতে হয়েছিল, এবং লায়নকে কিছুটা অতিরিক্ত বল করতে হয়েছিল।'