শ্রীলঙ্কা ক্রিকেট

এবারের ‘ওভাল জয়কে’ই এগিয়ে রাখছেন জয়সুরিয়া

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 10:14 Wednesday, September 11, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

টেস্ট ক্রিকেটে উপমহাদেশের বাইরে শ্রীলঙ্কার সবচেয়ে বড় অর্জন হিসেবে ধরা হতো ১৯৯৮ সালে কেনিংটন ওভালে ইংল্যান্ডের বিপক্ষে তাদের টেস্ট জয়টিকে। ২৬ বছর পর এই ওভালে আবারও জিতল শ্রীলঙ্কা। দুটি জয়ী সামনে থেকে দেখেছেন সনাথ জয়সুরিয়া। কন্ডিশন ও প্রতিপক্ষের শক্তি বিবেচনায় এবারের জয়টিকে এগিয়ে রাখছেন তিনি।

ওভালে ১৯৯৮ সালে প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৪৪৫ রানের জবাবে শ্রীলঙ্কা করে ৫৯১ রান। সেই ইনিংসে ২১৩ রানের অনবদ্য এক ইনিংস খেলেন জয়সুরিয়া। এরপর মুত্তিয়া মুরালিধরনের দুর্দান্ত বোলিংয়ে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে দুইশর নিচে আটকে রেখে ৩৬ রানের লক্ষ্যে শ্রীলঙ্কা জিতে দশ উইকেটে।

সেই ম্যাচে দ্বিতীয় ইনিংসে ৯টি উইকেট নেন মুরালিধরন। প্রথম ইনিংস মিলিয়ে সেই টেস্টে নেন ১৬ উইকেট। একই মাঠে ২৬ বছর পর শ্রীলঙ্কা জিতে আট উইকেটে। এবার প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩২৫ রানের জবাবে সফরকারীরা থামে ২৬৩ রানে।

৬২ রানে এগিয়ে থেকেও পরের ইনিংসে সুবিধা করতে পারেনি ইংলিশরা। দ্বিতীয় ইনিংসে ১৫৬ রানে থেমে যায় তাদের ইনিংস। পাথুম নিশাঙ্কার অপরাজিত সেঞ্চুরিতে শ্রীলঙ্কা সহজেই ছুঁয়ে ফেলে ২১৯ রানের বিশাল লক্ষ্য। ম্যাচ জয়সুরিয়া দেখেছেন শ্রীলঙ্কার অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে।

দুটি ম্যাচের তুলনা করতে গিয়ে তিনি বলেন, 'প্রায় ২৭ বছর আগে আমরা এখানে জিতেছিলাম অর্জুনার (রানাতুঙ্গা) নেতৃত্বে। মুরালি (মুরালিধরন) ১৬ উইকেট পেয়েছিল, আমি ডাবল সেঞ্চুরি করেছিলাম, অরভিন্দ (ডি সিলভা) করেছিল দেড়শ। এটি (ওভাল) এমন একটি জায়গা, যা আমরা কখনই ভুলব না।'

'তবে এই ছেলেরা পুরোপুরি ভিন্ন কন্ডিশনে খেলেছে। এবার কন্ডিশন ছিল কঠিন- ঘাস, আবহাওয়া, মেঘলা আকাশ ও ঠাণ্ডা। সব কৃতিত্ব এই ছেলেদের। ফিল্ডাররা ভালো ফিল্ডিং করেছে এবং দ্বিতীয় ইনিংসে ব্যাটাররা দায়িত্ব নিয়েছে।'