পাকিস্তান - ইংল্যান্ড সিরিজ

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে অনিশ্চিত স্টোকস

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 18:41 Friday, October 4, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

দ্য হান্ড্রেডে নর্দার্ন সুপারচার্জার্সের ব্যাটিংয়ের সময় চোটে পড়েছিলেন বেন স্টোকস। হ্যামস্ট্রিংয়ের চোটে ঘরের মাঠে শ্রীলঙ্কা সিরিজে খেলতে পারেননি ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক। পাকিস্তান সফরের স্কোয়াডে থাকলেও সিরিজের প্রথম টেস্টে অনিশ্চিত স্টোকস। এমন প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি স্পোর্ট।

লম্বা সময় ধরে হাঁটুর চোটে ভুগতে থাকা স্টোকস কয়েকমাস আগে অস্ত্রোপচার করিয়েছিলেন। সেখান থেকে ফিরতে খানিকটা সময় নিয়েছিলেন ইংল্যান্ডের অধিনায়ক। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে খেলা তারকা অলরাউন্ডার টেস্ট শেষে নেমেছিলেন দ্য হান্ড্রেড খেলতে। ইংল্যান্ডের ১০০ বলের টুর্নামেন্টে খেলতে নেমেই হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েছিলেন তিনি।

এমন চোটে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে খেলতে পারেননি স্টোকস। পাকিস্তান সফর দিয়ে মাঠে ফেরার কথা ছিল তার। চোট থেকে ক্রমশই সেরে ওঠায় তার নেতৃত্বে পাকিস্তান সফরে এসেছে ইংল্যান্ড। শুক্রবার (৪ অক্টোবর) প্রথমবার মুলতানে অনুশীলন করেছে সফরকারীরা। নিজেদের প্রথম অনুশীলনের দিনে নেটে ব্যাটিং করেছেন স্টোকস।

ব্যাটিংয়ের পাশাপাশি গতি কমিয়ে বেশ কয়েকটি ডেলিভারি করেছেন ডানহাতি এই পেসার। যদিও গত সপ্তাহে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক ইঙ্গিত দিয়েছিলেন, তিন ম্যাচের টেস্ট সিরিজের শুরুর দিকে তিনি বোলিং করবেন না। তবে বোলিংয়ে ফেরায় খানিকটা স্বস্তি পেতে পারে ইংলিশরা। যদিও প্রথম ম্যাচে স্টোকস খেলতে পারবেন কিনা তা নিয়ে শঙ্কা আছে।

স্টোকসের চোট নিয়ে বিবিসি স্পোর্টকে জ্যাক ক্রলি বলেন, ‘দেখে মনে হচ্ছে তার বেশ ভালো উন্নতি হচ্ছে এবং চোট থেকে ভালোভাবেই সেরে উঠছে। আমরা এখনও ঠিক জানি না। আমার মনে হয় সে বেশ কয়েকটি টেস্ট ম্যাচ পাচ্ছে। কিন্তু সে কিছু রানিং করেছে।’

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, চোট কাটিয়ে স্টোকস যদি ফেরেন এবং খেলেন সেক্ষেত্রে বোলিং নাও করতে পারেন। একাদশের কম্বিনেশন কেমন হবে সেটা ইংল্যান্ড সিদ্ধান্ত নেবে। ঘরের মাঠে সবশেষ সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে ৫ জন বিশেষজ্ঞ বোলার নিয়ে খেলেছে। যার মানে টপ অর্ডারে নিয়মিত ব্যাটিং করা একজনকে বাদ দিতে হবে।