আইসিসি র‌্যাঙ্কিং

এগোলেন সাকিব, ‘এক’ নম্বর অলরাউন্ডার হার্দিক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:04 Wednesday, July 3, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে ব্যাটে-বলে পারফরম্যান্স করেছেন হার্দিক পান্ডিয়া। ফাইনালে সাউথ আফ্রিকার বিপক্ষেও ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়ার মতো বোলিং করেছিলেন তিনি। এমন পারফরম্যান্সের পর আইসিসির অলরাউন্ডারদের তালিকায় উন্নতি হয়েছে হার্দিকের। ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে যৌথভাবে উঠে এসেছেন সবার উপরে।

আইপিএলে ভালো করতে না পারলেও বিশ্বকাপে শুরু থেকেই পারফর্ম করেছেন হার্দিক। লোয়ার অর্ডারে ১৫০ এর বেশি স্ট্রাইক রেটে ১৪৪ রান করেছেন তিনি। বল হাতে ভারতের এই অলরাউন্ডার নিয়েছেন ১১ উইকেট। সবচেয়ে গুরুত্বপূর্ণ পারফরম্যান্স করেছেন সাউথ আফ্রিকার সঙ্গে ফাইনালে।

একটা পর্যায়ে সাউথ আফ্রিকাকে বিশ্বকাপ জেতার খুব কাছে নিয়ে গিয়েছিলেন হেনরিখ ক্লাসেন। এমন সময় হাফ সেঞ্চুরি করা প্রোটিয়া এই উইকেটকিপার ব্যাটারকে ফিরিয়ে ভারতকে বিপদ মুক্ত করেন হার্দিক। বিশ্বকাপ জিততে শেষ ওভারে এইডেন মার্করামের দলের প্রয়োজন ছিল ১৬ রান।

এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে প্রথম বলেই ডেভিড মিলারকে নিজের শিকার বানিয়েছেন তিনি। হার্দিকের এমন পারফরম্যান্সের পর ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে ভারত। কাটে ১১ বছরের শিরোপা খরাও। বিশ্বকাপ জিতে তাই উঠে এসেছেন অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সবার উপরে।

যেখানে তার সঙ্গে যৌথভাবে আছেন শ্রীলঙ্কার অধিনায়ক হাসারাঙ্গা। অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সাকিব আল হাসানেরও। এক যুগের মাঝে গত সপ্তাহে প্রথমবার সেরা পাঁচের বাইরে গিয়েছিলেন তিনি। তবে কদিন পরই এক ধাপ এগিয়ে এসে জায়গা করে নিয়েছেন পাঁচে।

এক ধাপ করে উন্নতি হয়েছে অস্ট্রেলিয়ার মার্কাস স্টইনিস, জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও ইংল্যান্ডের লিয়াম লিভিংস্টোন। সবচেয়ে বেশি অবনতি হয়েছে মোহাম্মদ নবির। আফগানিস্তানের এই অলরাউন্ডার চার ধাপ পিছিয়ে সেরা পাঁচের বাইরে চলে গেছেন। টি-টোয়েন্টির বোলারদের র‌্যাঙ্কিংয়ে সাত ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছেন অ্যানরিখ নরকিয়া।

৬৭৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন ইংল্যান্ডের আদিল রশিদ। ১৫ উইকেট নিয়ে বিশ্বকাপের সেরা খেলোয়াড় হওয়া জসপ্রিত বুমরাহ এগিয়েছেন ১২ ধাপ। যদিও সেরা দশে জায়গা করে নিতে পারেননি তিনি। তবে ২০২০ সালের পর নিজের সেরা অবস্থানে উঠে এসেছেন ভারতের এই পেসার। তিন ধাপ এগিয়ে যৌথভাবে আটে আছেন কুলদীপ যাদব।