ভারতীয় ক্রিকেট

রোহিত-কোহলিদের জন্য নতুন কোচ খুঁজছে ভারত

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 12:47 Friday, May 10, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হচ্ছে এ বছরের জুন মাসে। এরপর তিনি আর ভারতের কোচ থাকবেন কিনা সেটা এখনও জানে না বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। ভারতীয় ক্রিকেট দলের জন্য নতুন কোচ নেয়ার বিজ্ঞপ্তি দিতে যাচ্ছে তারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই দায়িত্ব ছাড়ার কথা রয়েছে দ্রাবিড়ের। তিনি আবেদন করতে চাইলে আবারও আবেদন করতে পারবেন। তিনি সরে দাঁড়ালে দেশি তো বটেই, বিদেশি কোচও আনতে পারে বিসিসিআই।

বিসিসিআইয়ের সেক্রেটারি জয় শাহ এ নিয়ে বলেন, 'আমরা আগামী কয়েকদিন আগ্রহী পার্থীদের ডাকব। রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়ে এসেছে। তিনি যদি আবারও আবেদন করতে চান, তাহলে করতে পারেন। তবে আমরা দীর্ঘমেয়াদি কোচ চাচ্ছি, যে অন্তত তিন বছর আমাদের সঙ্গে থাকতে পারবে।'

তিনি আরও বলেন, 'নতুন কোচ ভারতীয় হবেন না বিদেশি, তা আমার পক্ষে বলা সম্ভব নয়। এটা ঠিক করবে উপদেষ্টা কমিটি। আমরা এই ভাবেই কাজ করি।'

২০০০ সালে ভারতীয় ক্রিকেট দলে প্রথম কোনও বিদেশিকে কোচ করা হয়েছিল। কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল জন রাইটকে। ভারতের ক্রিকেট ইতিহাসে তিনি অন্যতম সেরা কোচ। তার সময়ে অধিনায়ক ছিলেন সৌরভ গাঙ্গুলি।

এই দুজনের ছত্রছায়ায় ২০০৩ বিশ্বকাপের ফাইনাল খেলে ভারত। রাইট দায়িত্ব ছাড়ার পর কোচ করে আনা হয় অস্ট্রেলিয়ার গ্রেগ চ্যাপেলকে (২০০৫ থেকে ২০০৭)। তারপর ভারতের পরবর্তী বিদেশি কোচ ছিলেন গ্যারি কারস্টেন (২০০৮ থেকে ২০১১)। তার অধীনে এবং মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১১ সালে বিশ্বকাপ জিতে ভারত।

২০১০ সালে কারস্টেনের হাত ধরেই ভারত প্রথম বার টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক নম্বর দল হয়েছিল। তারপর ভারতীয় দলের কোচ হয়েছিলেন ডানকান ফ্লেচার (২০১১ থেকে ২০১৫)। তার ও ধোনির অধীনে ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে ভারত। সেটাই ভারতের শেষ আইসিসি ট্রফি জয়। এরপর সঞ্জয় বাঙ্গার, অনিল কুম্বলে, রবি শাস্ত্রী, দ্রাবিড়রা ভারতের কোচ হলেও শিরোপা জেতাতে পারেননি।