নিউজিল্যান্ড ক্রিকেট

বিশ্বকাপ দলে সুযোগ না পেয়ে অবসরে মুনরো

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 10:41 Friday, May 10, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

লম্বা সময় ধরে নিউজিল্যান্ডের আন্তর্জাতিক ক্রিকেটে নেই কলিন মুনরো। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও দলে থাকার সম্ভাবনা ছিল না তার। এবার বিশ্বকাপ দলে নিজের নাম না দেখে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন এই ওপেনার। ৩৭ বছর বয়সী এই ব্যাটার ফ্র্যাঞ্চাইজি টি–টোয়েন্টি লিগগুলোতে অবশ্য নিয়মিতই খেলে যাবেন।

কিউইদের হয়ে ১টি টেস্ট, ৫৭টি ওয়ানডে এবং ৬৫টি টি–টোয়েন্টি খেলেছেন মুনরো। ২০২০ সালের পর কোনো আন্তর্জাতিক ম্যাচে সুযোগ হয়নি তার। তবে আসন্ন বিশ্বকাপের জন্য নিজেকে প্রস্তুত বলে জানিয়েছিলেন তিনি।

আর তাই নিউজিল্যান্ডের হেড কোচ গ্যারি স্টেড দল নির্বাচনের আলোচনায় মুনরোর নাম বিবেচনা করবেন বলে জানিয়েছিলেন। এবার বিশ্বকাপ দলে জায়গা না হওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছেন নিউজিল্যান্ডের হয়ে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি সেঞ্চুরি (৩টি) করা এই ক্রিকেটার।

অবসরের বিবৃতিতে মুনরো বলেন, ‘যদিও জাতীয় দলের হয়ে অনেক দিন খেলা হয়নি, কিন্তু ফ্র্যাঞ্চাইজি টি–টোয়েন্টির ফর্ম দিয়ে জাতীয় দলে ফেরার আশা আমি কখনোই ছাড়িনি। টি–টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার পরিপ্রেক্ষিতে এই অধ্যায়টা আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দেওয়ার এখনই সঠিক সময়।’

মুনরোর বিদায়ে নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী স্কট উইনিঙ্ক বলেন, ‘কলিন আক্রমণাত্মক এবং ৩৬০ ডিগ্রি ব্যাটিংয়ে আমাদের প্রথম দিকের ব্যাটসম্যানদের একজন, যা এখন বিশ্বজুড়ে গ্রহণযোগ্য হয়ে উঠেছে। সে নতুন ধারার খেলার সামনের সারির একজন এবং হিসেবি আর ঝুঁকিপূর্ণ শটের সৃষ্টিশীল ব্যাটসম্যান। এক শর বেশি ম্যাচে অবদানের জন্য তাকে আমরা ধন্যবাদ এবং ভবিষ্যতের জন্য শুভকামনা জানাই।’

নিউজিল্যান্ডের হয়ে ২০১৪ এবং ২০১৬ টি–টোয়েন্টি বিশ্বকাপের দলে ছিলেন মুনরো। ২০১৯ বিশ্বকাপে রানার্সআপ হওয়া কিউই দলেও ছিলেন তিনি। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৭ বলে সেঞ্চুরি করেছিলেন মুনরো, ওয়ানডেতে ওই সময় সেটিই ছিল নিউজিল্যান্ডের দ্রুততম।