বাংলাদেশ - জিম্বাবুয়ে সিরিজ

‘অবিশ্বাস্য’ বিশ্বকাপ থেকে এক ইনিংস দূরে লিটন

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:09 Monday, May 6, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

লম্বা সময় ধরেই রান খরায় ভুগছেন লিটন দাস। ধারাবাহিকভাবে ব্যর্থ হওয়ার পরও ব্যাটিং কোচ ডেভিড হেম্প জানিয়েছিলেন, লিটনের পরিশ্রমটাই আপাতত গুরুত্বপূর্ণ। রানে ফেরার জন্য বাংলাদেশের এই ব্যাটারের চেষ্টার যে কমতি নেই সেটাও জানিয়ে গেছেন তিনি। হেম্পের মতো আশার কথা শুনিয়েছেন নিক পোথাসও। বাংলাদেশের সহকারী কোচ মনে করেন, অবিশ্বাস্য এক বিশ্বকাপ থেকে মাত্র এক ইনিংস দূরে আছেন লিটন।

২০২২ সালটা একেবারে স্বপ্নের মতো কাটিয়েছিলেন লিটন। তিন সংস্করণ মিলে ৪২ ম্যাচে ৪০.০২ গড়ে করেছিলেন ১ হাজার ৯২১ রান। পরের বছর ডানহাতি এই ওপেনারের ব্যাট থেকে এসেছে ১ হাজার ১১৫ রান। অথচ চলতি বছরে ব্যাট হাতে রানের দেখাই পাচ্ছেন না তিনি। বরং বারংবার হোঁচট খাচ্ছেন, রান তুলতেও ব্যর্থ হচ্ছেন। ২০২৪ সালে সব মিলিয়ে ৯ ম্যাচ খেলেছেন লিটন। ১১ ইনিংসে ব্যাটিং করা বাংলাদেশের এই ওপেনার ১২.১৮ গড়ে করেছেন মাত্র ১৩৪ রান।

এখন পর্যন্ত হাফ সেঞ্চুরি করতে না পারা লিটন চারবার আউট হয়েছেন শূন্য রানে। সবশেষ শ্রীলঙ্কা সিরিজে ভালো করতে না পারায় শেষ ওয়ানডের দল থেকে বাদও পড়েছিলেন। নিজের সেরা ছন্দে ফিরতে ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) থেকে বিরতিও নিয়েছিলেন ২৯ বছর বয়সি এই ব্যাটার। বিরতি কাটিয়ে ডিপিএলে ফিরলেও সহজাত ব্যাটিং করতে পারেননি। প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপক্ষে হাফ সেঞ্চুরি করলেও অপরাজিত ৫৬ রান করতে লিটন খেলেছিলেন ১০৬ বল।

মাত্র ৫২.৮৩ স্ট্রাইক রেটে রান করা লিটনের ব্যর্থতা অব্যাহত আছে চলমান সিরিজেও। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ১ রানে বোল্ড হয়ে ফিরেছিলেন ব্লেসিং মুজারাবানির লেংথ ডেলিভারিতে। পরের ম্যাচে শুরুটা অবশ্য ভালো হয়েছিল তার। যদিও শেষ পর্যন্ত আউট হয়েছেন ২৫ বলে ২৩ রানের ইনিংস খেলে। এমন ব্যাটিংয়ের পরও লিটনের উপর আস্থা রাখছেন বাংলাদেশের সহকারী কোচ। তার বিশ্বাস, একটি ভালো ইনিংস খেলতে পারলেই অবিশ্বাস্য বিশ্বকাপ কাটাবেন লিটন।

গণমাধ্যমের সঙ্গে আলাপকালে পোথাস বলেন, ‘আমার মনে হয় এটা আপনাদের দৃষ্টিভঙ্গি। লিটন দাস আমাদের অনেক কিছু দিচ্ছে। সে বিশ্বমানের ক্রিকেটার। অবিশ্বাস্য বিশ্বকাপ থেকে সে মাত্র এক ইনিংস দূরে আছে। কাজেই কোনো সন্দেহ নেই লিটন দাস অনেক রান করবে, যেটা সে আগেও করেছে। সে আমাদের দলে অনেক কিছু যোগ করছে। সে ফিল্ডিংয়ে যা দিচ্ছে, সিনিয়র খেলোয়াড় হিসেবে সে যে ভূমিকা রাখছে। আপনারা যা দেখছেন, তার থেকে অনেক বেশি সে দলে অবদান রাখছে।’

চলতি বছরে ১০ ম্যাচের ১২ ইনিংসে ব্যাটিং নাজমুল হোসেন শান্ত করেছেন ৩০৬ রান। তবে বাংলাদেশের অধিনায়কের স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন উঠছে ক্রমশই। ৫ টি-টোয়েন্টিতে ১১১ রান করা শান্ত ব্যাটিং করেছেন ১০৫.৭১ স্ট্রাইক রেটে। জিম্বাবুয়ের বিপক্ষে দুটি ম্যাচেই রান করেছেন তুলনামূলক কম স্ট্রাইক রেটে। প্রথম ম্যাচে ১০৬.৬৬ স্ট্রাইক রেটে ব্যাটিং করলেও পরের ম্যাচে সেটা ৮৭.৫০। তবে এসব নিয়ে একদমই চিন্তিত নয় টিম ম্যানেজমেন্ট।

পোথাস বলেন, ‘আমি মনে করি শান্তর ভূমিকা নিয়ে আলোচনা হয়েছে। তার স্ট্রাইক রেট নিয়ে ভাবছি না, কেননা সে যদি রান করতে থাকে, স্ট্রাইক রেট আবারও উপরে উঠে যাবে। তাই সে কখন ওই পর্যায়ে যায় সেটাই হচ্ছে মূল বিষয়। যদি সে খেলে তাহলে স্ট্রাইক রেট উপরে উঠে যাবে।’