আইপিএল

ব্যাটে-বলে চেন্নাইকে জিতিয়ে নায়ক জাদেজা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 19:46 Sunday, May 5, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

পাঞ্জাব কিংসের বিপক্ষে সবশেষ পাঁচ দেখার সবকটিতেই হেরেছে চেন্নাই সুপার কিংসকে। কদিন আগে বর্তমান চ্যাম্পিয়নরা হেরেছে ঘরের মাঠেও। ম্যাচ চলাকালীন আইপিএলে খোলা পোলে জানতে চাওয়া হয়েছিল চেন্নাইয়ের বিপক্ষে সবশেষ ৫ ম্যাচেই জেতা পাঞ্জাব এটাকে ছয় বানাতে পারবে? এমন প্রশ্নে সমর্থকরা হ্যাঁ ভোট দিয়েছিলেন ৪২ শতাংশ। বাকি ৫৮ শতাংশ ছিলেন না পক্ষে। শেষ পর্যন্ত তারাই জিতেছেন মাঠের খেলাতেও।

রবীন্দ্র জাদেজার ২৬ বলে ৪৩ রানের ইনিংসে ১৬৭ রানের পুঁজি পেয়েছিল বর্তমান চ্যাম্পিয়নরা। ব্যাটিংয়ের মতো বোলিংয়েও নিজের কাজটা শতভাগ করেছেন জাদেজা। ২০ রান খরচায় নিয়েছেন ৩ উইকেট। জাদেজার সঙ্গে বোলিংয়ে বাকি কাজটা সেরেছেন তুষার দেশপাণ্ডে এবং সিমারজিত সিং। তাদের দারুণ বোলিংয়ে পাঞ্জাবকে ২৮ রানে হারিয়ে পয়েন্ট টেবিলের তিনে উঠে এসেছে চেন্নাই।

ধর্মশালায় জয়ের জন্য ১৬৮ রান তাড়ায় ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেট হারায় পাঞ্জাব। দেশপাণ্ডের অফ স্টাম্পের বাইরে পড়ে ভেতরে ঢোকা ব্যাক অব লেংথ ডেলিভারিতে বলের লাইন মিস করে বোল্ড হয়েছেন জনি বেয়ারস্টো। চেন্নাইয়ের বিপক্ষে আগের ম্যাচে ৪৬ রান করা ইংলিশ এই ওপেনার ফিরেছেন ৭ রানে। একই ওভারের শেষ বলে রাইলি রুশোকে নিজের শিকার বানিয়েছেন দেশপাণ্ডে। ডানহাতি এই পেসারের ব্যাক অব লেংথ ডেলিভারিতে যেন কোন জবাবই ছিল না রুশোর কাছে।

বেয়ারস্টের মতো বলের লাইন মিস করে বোল্ড হয়ে ফিরেছেন রানের খাতা খোলার আগেই। একই ওভারে দুই উইকেট হারিয়ে পাঞ্জাব চাপে পড়লেও হাল ধরেন প্রভসিমরান সিং এবং শশাঙ্ক সিং। তৃতীয় উইকেট জুটিতে তারা দুুজনে মিলে যোগ করেন ৫৩ রান। শশাঙ্ককে ফিরিয়ে তাদের দুজনের জুটি ভাঙেন মিচেল স্যান্টনার। বাঁহাতি এই স্পিনারের স্লোয়ার ডেলিভারিতে উড়িয়ে মারতে গিয়ে সিমারজিত সিংয়ের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন ২৭ রান করা শশাঙ্ক।

পরের ওভারে বোলিংয়ে এসে আরেক ব্যাটার প্রভসিমরানকে ফিরিয়েছেন জাদেজা। বাঁহাতি এই স্পিনারের অফ স্টাম্পের লেংথ ডেলিভারিতে একটু পিছিয়ে গিয়ে কভারের উপর দিয়ে খেলেছিলেন তিনি। সীমানায় দাঁড়িয়ে থাকা সামির রিজভী সহজ ক্যাচ লুফে নিলে প্রভসিমরানকে ফিরতে হয় ৩০ রানে। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি পাঞ্জাব। মাত্র কয়েক রানের ব্যবধানে সাজঘরে ফিরে গেছেন স্যাম কারান, আশুতোষ শর্মারাও।

৭৮ রানে ৭ উইকেট হারানোর পর পাঞ্জাবের ঘুরে দাঁড়ানো কঠিন ছিল। যার ফলে রাহুল চাহারের ১৬, হার্শাল প্যাটেলের ১২ এবং হারপ্রীত ব্রারের অপরাজিত ১৭ রানের পরও হারতে হয়েছে স্বাগতিকদের। শেষ ওভারে ৩৬ রানের সমীকরণ মেলাতে না পেরে চেন্নাইয়ের কাছে পাঞ্জাব হেরেছে ২৮ রানে। এদিন চেন্নাইয়ের হয়ে তিনটি উইকেট নিয়েছেন জাদেজা। দুটি করে উইকেট শিকার করেছেন দেশপাণ্ডে এবং সিমারজিত।

এর আগে ব্যাটিং করতে নেমে আবারও ব্যর্থ হয়েছেন আজিঙ্কা রাহানে ও শিভাম দুবে। ভালো শুরুর পরও হাফ সেঞ্চুরি পাওয়া হয়নি ড্যারিল মিচেল ও রুতুরাজ গায়কোয়াড়ের। জাদেজার ২৬ বলে ৪৩ রানের ইনিংসে অবশ্য শেষ পর্যন্ত ১৬৭ রানের পুঁজি পায় চেন্নাই। পাঞ্জাবের জার্সিতে তিনটি করে উইকেট নিয়েছেন চাহার ও হার্শাল। ‍দুটি উইকেট পেয়েছেন বাঁহাতি পেসার আর্শদীপ সিং।