নারী ক্রিকেট

০ রানে ৭ উইকেট নিয়ে রোহমালিয়ার বিশ্ব রেকর্ড

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 11:30 Friday, April 26, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অবিশ্বাস্য এক রেকর্ড গড়েছেন ইন্দোনেশিয়ার রোহমালিয়া। মঙ্গোলিয়ার বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে ০ রানে ৭ উইকেট নিয়েছেন ১৭ বছর বয়সি এই অফ স্পিনার। মেয়েদের টি-টোয়েন্টি ক্রিকেটে এটাই সেরা বোলিং ফিগার।

আগের রেকর্ডটি ছিল নেদারল্যান্ডসের ফ্রেডেরিক ওভারডাইক ও আর্জেন্টিনার আলিসন স্টকসের। তারা দুজনেই নিয়েছিলেন ৩ রানে ৭ উইকেট। ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইপর্বে ৩ রানে ৭ উইকেট নিয়েছিলেন ওভারডাইক। পরের বছর অর্থাৎ ২০২২যৌথভাবে সেরা বোলিং ফিগারের কীর্তি গড়েন আলিসন।

আর্জেন্টিনার ডানহাতি এই পেসার পেরুর বিপক্ষে ৩ রানে ৭ উইকেট নিয়েছিলেন। এর আগে ০ রানে ৬ উইকেট নেয়ার কীর্তি আছে নেপালের অঞ্জলি চাঁদের। ২০১৯ সালে মালদ্বীপের মেয়েদের বিপক্ষে ২.১ ওভারে ৬ উইকেট নিয়েছিলেন নেপালের এই অফ স্পিনার। ৬ উইকেট নেয়ার রেকর্ড আছে আরও বেশ কয়েকজন বোলারের।

এদিকে বালিতে মঙ্গোলিয়ার বিপক্ষে পঞ্চম টি-টোয়েন্টিতে অভিষেক হয় রোহমালিয়ার। ইনিংসের ১১তম ওভারে প্রথমবার বোলিংয়ে আসেন তরুণ এই স্পিনার। বোলিংয়ে এসে নিজের প্রথম বলেই উইকেটের দেখা পেয়েছেন। একই ওভারে তুলে নিয়েছেন আরও এক দুই উইকেট।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেকের প্রথম ওভারেই কোন রান না দিয়ে রোহমালিয়ার শিকার ৩ উইকেট। নিজের দ্বিতীয় ওভারে বোলিংয়ে এসে ইন্দোনেশিয়ার স্পিনার নিয়েছেন আরও ১ উইকেট। ১৪তম ওভারে এসে মঙ্গোলিয়ার আরও দুই ব্যাটারকে আউট করেছেন। নামানজুলকে ফিরিয়ে অভিষেকেই ৫ উইকেট নেয়ার কীর্তি গড়েছেন তিনি।

নিজের চতুর্থ ওভারে বোলিং করতে এসে আরও এক উইকেট তুলে নেন রোহমালিয়া। সবমিলিয়ে ৩.২ ওভার বোলিং করে ০ রানে ৭ উইকেট নিয়েছেন তিনি। ১৭ বছর বয়সি এই স্পিনারের ঘূর্ণিতে মাত্র ২৪ রানে গুটিয়ে যায় মঙ্গোলিয়া। যার ফলে আগে ব্যাটিং করে ১৫১ রান তোলা ইন্দোনেশিয়া জয় পেয়েছে ১২৭ রানের বড় ব্যবধানে।