শ্রীলঙ্কা-আফগানিস্তান সিরিজ

জয়াসুরিয়াকে ছাড়িয়ে যাওয়ার দিনে নিশাঙ্কার ডাবল সেঞ্চুরি

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 20:46 Friday, February 9, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

২৪ বছর ধরে শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ডটি ধরে রেখেছিলেন সনাথ জয়াসুরিয়া। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ২১০ রানের ইনিংস খেলে লঙ্কান এই কিংবদন্তি ব্যাটারের রেকর্ড ভেঙে দিয়েছেন পাথুম নিশাঙ্কা।

তার ১৩৯ বলে ২০ চার ও ৮ ছক্কায় সাজানো ইনিংসে আফগানিস্তানকে ৩৮২ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দেয় স্বাগতিকরা। এর আগে ২০০০ সালে ভারতের বিপক্ষে জয়াসুরিয়া করেছিলেন ১৮৯ রান। ইনিংসে ৪৯তম ওভারে গুলবাদিন নাইবের বল কাভারে ঠেলে দিয়ে সিঙ্গেল নিয়েছিলেন নিশাঙ্কা।

এরপর ওভার থ্রুতে আরেকটি রান নিয়ে জয়াসুরিয়াকে ছাড়িয়ে যান এই লঙ্কান ব্যাটার। গ্যালারিতে থেকে কড়তালির মাধ্যমে নিশাঙ্কাকে অভিনন্দন জানান জয়াসুরিয়া। ক্যারিয়ারের ৫০তম ওয়ানডে খেলতে নামা নিশাঙ্কা শুরু থেকেই দেখেশুনে ব্যাটিং করেছেন। প্রথম ১২ বলে তার ব্যাট থেকে এসেছিল মাত্র ৬ রান।

এরপর আজমতউল্লাহ ওমরজাইকে টানা দুই বাউন্ডারিতে আরমোড় ভাঙেন তিনি। এরপর ফরিদ আহমেদের এক ওভারে দুটি চার ও একটি ছক্কা মেরেছেন নিশাঙ্কা। ৩১ বলে তুলে নেন হাফ সেঞ্চুরি। সেঞ্চুরি তুলে নিতে খেলেছেন আরও ৫৭ বল।

ডাবল সেঞ্চুরিতে পৌঁছাতে আরও ৭টি ছক্কা মেরেছেন নিশাঙ্কা। তার সঙ্গে দারুণ ব্যাটিং করেছেন আভিষ্কা ফার্নান্দো। তিনি ৮৮ বলে ৮৮ রানের ইনিংস খেলেন। এরপর দ্রুত আউট হয়ে গেছেন অধিনায়ক কুশাল মেন্ডিস। তিনি ১৬ রান করে ফিরলেও সাদিরা সামারাবিক্রমা করেছেন ৩৬ বলে ৪৫।

শেষদিকে ৮ বলে ৭ রান করে অপরাজিত ছিলেন চারিথা আসালাঙ্কা। আফগানিস্তানের হয়ে একাই ২ উইকেট নিয়েছেন আহমেদ মালিক। এ ছাড়া একটি উইকেট পেয়েছেন মোহাম্মদ নবি। শ্রীলঙ্কার বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই বিপর্যয়ে পড়ে আফগানিস্তান।

তারা ২৭ রানের মধ্যে হারায় ৪ উইকেট। এরপর গুলবাদিন নাইব ও আজমতউল্লাহ ওমরজাই দলের কিছুটা হাল ধরেন। নাইব ১৬ রান করে ফিরে গেলে আবারও চাপে পড়ে আফগানিস্তান। এই রিপোর্ট লেখা পর্যন্ত ১৩.৩ ওভারে আফগানিস্তানের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ৭৬ রান।