ভারত- ইংল্যান্ড সিরিজ

ইনজুরির কারণে খেলা হচ্ছে না লিচের, অভিষেকের অপেক্ষায় বশির

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 10:44 Thursday, February 1, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

হায়দরাবাদ টেস্টের দ্বিতীয় দিন ফিল্ডিং করতে গিয়ে চোট পেয়েছেন জ্যাক লিচ। ইংল্যান্ডের বিশেষজ্ঞ এই স্পিনার হাঁটুর চোটের কারণে ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন না। এমনটা নিশ্চিত করেছেন বেন স্টোকস। বিশাখাপত্তমের লিচের জায়গায় অভিষেক হতে পারে শোয়েব বশিরের।

হায়দরাবাদ টেস্টের দ্বিতীয় দিন ফিল্ডিং করতে গিয়ে হাঁটুতে চোট পান লিচ। ইংল্যান্ড যে তিন স্পিনার নিয়ে প্রথম টেস্টে খেলতে নামে, তাদের মধ্যে সবচাইতে অভিজ্ঞ লিচ। সেই টেস্টে চোটের কারণে পুরোদমে বোলিংও করতে পারেননি এই ইংলিশ স্পিনার।

সেদিন মাত্র ১৬ ওভার বল করে ৮৭ রান খরচ করেন লিচ। ম্যাচে ৪ ওভারের বেশি টানা স্পেলও করতে করতে পারেননি তিনি। ম্যাচের মধ্যে মাঝে মাঝেই মাঠের বাইরে বেরিয়ে শ্রুশ্রুষা নিচ্ছিলেন তিনি। শেষ ইনিংসে অসাধারণ বোলিং করে সেই ম্যাচে ইংল্যান্ডকে জেতান টম হার্টলি।

লিচের ইনজুরিতে সেই টেস্টে দায়িত্ব নিয়ে বোলিং শুরু করেন জো রুট। ২৫ ওভার হাত ঘুরিয়ে ৭৭ রান খরচায় দুই উইকেট নেন তিনি। দ্বিতীয় ইনিংসে নেন আরও তিন উইকেট। সাথে অভিষিক্ত স্পিনার টম হার্টলি এবং রেহান আহমেদ হাল ধরলে বিপদ কেটে যায় ইংল্যান্ডের।

স্টোকস বলেন, 'সে (লিচ) দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেছে। দুর্ভাগ্যবশত তার হাঁটুতে হেমাটোমা হয়েছে। এটা আমাদের জন্য লজ্জার, জ্যাকের জন্যেও লজ্জার। অবশ্যই লম্বা সময় পর আমরা তাকে ছাড়া মাঠে নামছি। প্রথম ম্যাচের পর এভাবে ইনজুরির মধ্যে দিয়ে যাওয়া অবশ্যই হতাশাজনক।'

এদিকে বশিরের অভিষেকের ইঙ্গিতও দিয়ে রেখেছেন স্টোকস। ভিসা জটিলতার কারণে ভারতে আসতে দেরি হয়েছে এই স্পিনারের। পাকিস্তানি বংশোদ্ভূত হওয়ায় তাকে সময়মত ভিসা দেয়নি ভারত। যার কারণে ইতোমধ্যেই সংবাদের শিরোনাম হয়েছেন তিনি।

স্টোকস আরও বলেন, 'সে (বশির) যদি এই টেস্টে খেলার সুযোগ পায় তাহলে নিশ্চিত করব, আমি যেন তাকে সেরা অভিজ্ঞতা দিতে পারি। কেননা আপনি একবারই আপনার জীবনের প্রথম ম্যাচ খেলবেন। সে যদি খেলে, তাহলে ম্যাচটি আমি তার জন্যে উপভোগ্য করে তোলার চেষ্টা করব।'