সাউথ আফ্রিকা- ভারত সিরিজ

ছিটকে গেলেন বাভুমা, অধিনায়ক হয়েই অবসরে যাচ্ছেন এলগার

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 10:42 Friday, December 29, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

সেঞ্চুরিয়ন টেস্টে ভারতকে ইনিংস এবং ৩২ রানে হারিয়েছে সাউথ আফ্রিকা। সিরিজে এগিয়ে যাওয়ার পর দুঃসংবাদ শুনতে হয়েছে দলটিকে। ইনজুরির কারণে এই সিরিজ থেকে ছিটকে গেছেন বাভুমা। যার ফলে বিদায়ী টেস্টে নেতৃত্বের দায়ভার পাচ্ছেন ডিন এলগার।

সেঞ্চুরিয়ন টেস্টের প্রথম দিন ভারতের ইনিংসের ২০তম ওভারে হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে মাঠ ছাড়েন বাভুমা। এরপর বাকি সময়টায় প্রোটিয়াদের নেতৃত্ব দিতে দেখা গেছে বিদায়ী সিরিজ খেলা এলগারকে।

তারপর বাভুমার স্ক্যান করানো হলে তার রিপোর্ট ভালো আসেনি। হ্যামস্ট্রিংয়ের চোটে থাকা বাভুমা সেই ম্যাচে আর নামতে পারেননি। এবার জানা গেল বাকি ম্যাচেও খেলবেন না তিনি।

২০তম ওভারে প্রোটিয়াদের হয়ে বল করছিলেন মার্কো জানসেন। তার একটি ডেলিভারিতে এক্সট্রা কাভার দিয়ে উড়িয়ে মেরেছিলেন বিরাট কোহলি। বলের পেছনে পেছনে ছুটছিলেন বাভুমা। বাউন্ডিতে পৌঁছানোর আগেই বল থেমে যায়। বাভুমা ডাইভ দিতে গয়ে পড়ে যান।

বেকায়দায় পড়ে যাওয়ায় হ্যামস্ট্রিংয়ে চোট পান তিনি। এরপর মাঠেই তাকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। তবে অবস্থার উন্নতি না হলে মাঠের বাইরে চলে যেতে হয় তাকে। এরপর পুরো দিনই মাঠের বাইরে থাকতে হয়েছে সাউথ আফ্রিকার অধিনায়ককে।

এর আগে বিশ্বকাপেও চোটের কারণে বেশ কয়েকটি ম্যাচে মাঠের বাইরে থাকতে হয়েছিল বাভুমাকে। গ্রুপ পর্বে আফগানিস্তানের বিপক্ষে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েছিলেন তিনি। এরপর পুরো ফিট না হয়েই সেমি ফাইনালে ভারতের বিপক্ষে খেলেছিলেন প্রোটিয়া অধিনায়ক। সেই ম্যাচে সাউথ আফ্রিকা হেরেছিল ৩ উইকেটে।

বিশ্বকাপের পর ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে ছিলেন না বাভুমা। এই সিরিজে তাকে বিশ্রামে পাঠানো হয়েছিল। টেস্ট সিরিজের আগে প্রস্তুতি হিসেবে প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন তিনি। টেস্ট সিরিজে ফিরে আবারও চোটের সম্মুখীন হলেন তিনি।