ইংল্যান্ড ক্রিকেট

স্টোকসকে ছাড়াই ইংল্যান্ড বিশ্বকাপ জিততে পারবে: পোপ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 14:50 Wednesday, August 16, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

ইংল্যান্ডের ওয়ানডে ক্রিকেট ইতিহাসে স্বর্ণাক্ষরেই লেখা আছে বেন স্টোকসের নাম। ২০১৯ বিশ্বকাপের ফাইনালে তার অসাধারণ নৈপুণ্যেই নিজেদের প্রথম বিশ্বকাপ ঘরে তুলেছিল ব্রিটিশরা। তাইতো ওয়ানডেকে বিদায় জানানো এই অলরাউন্ডারকে দলে ফেরাতে মরিয়া দলটি। তবে ইংল্যান্ড স্টোকসকে ছাড়াও বিশ্বকাপ জয় করতে পারবে বলে বিশ্বাস অলি পোপের।

স্টোকস ২০২২ সালের জুলাইয়ে ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানান। একদিকে ব্যস্ত ক্রিকেটসূচী, তার ওপর ইংল্যান্ডের সাদা জার্সির অধিনায়ক হওয়ায় ওয়ানডে থেকে দূরে সরে যান তিনি। ক্রিকেটের বাকি দুই সংস্করণে আরও মনোযোগী হতে এমন সিদ্ধান্ত নিয়েছিলেন ৩২ বছর বয়সী এই ক্রিকেটার।

২০১৯ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ফাইনালে ম্যাচসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন স্টোকস। তার অপরাজিত ৮৪ রানে ম্যাচ নাটকীয় সুপার ওভার পর্যন্ত গড়ায়। সেখান থেকেই ইংল্যান্ড নিজেদের প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ পায়। সেই আসর বিবেচনা করেই দলে তার প্রত্যাবর্তনের চেষ্টা চালিয়ে যাচ্ছে ইংল্যান্ডের সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক এবং কোচ।

ইংলিশ টেস্ট ব্যাটার পোপের মতেও দলে স্টোকসের থাকাটা গুরুত্বপূর্ণ, 'হ্যাঁ, অবশ্যই। দেখুন, আমরা দেখেছি অস্ট্রেলিয়াতে (টি-টোয়েন্টি বিশ্বকাপে) তার সেরা টুর্নামেন্ট যায়নি, কিন্ত তারপরেও সে যেমন করে, দলে যখন তাকে সবচেয়ে বেশি প্রয়োজন ছিল তখন সে এগিয়ে এসেছিল, সেমিফাইনাল এবং ফাইনালে।'

অবশ্য পোপ মনে করেন বিশ্বকাপে স্টোকস না থাকলেও ইংল্যান্ডের সমস্যা হবে না। তার মতে ইংল্যান্ড তাকে ছাড়াও বিশ্বকাপ জয় করতে পারে। কারণ দলে স্টোকসের মত ভূমিকা পালন করার জন্যে বেশ কয়েকজন ক্রিকেটার রয়েছেন।

পোপ আরও বলেন, 'আপনি এই দলটির দিকে তাকান, এখানে ব্যাট হাতে এমন ছেলেরা আছে যারা ঠিক এটি করতে পারে। আমি মনে করি ব্রুক এবং জস বাটলার এমন কিছু করতে পারে। তিনি (বাটলার) এমন একজন ব্যক্তি যাকে আপনি বড় ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে পাবেন। আমার মনে হয় পুরো অর্ডার জুড়েই এমন ছেলেরা আছে। যেমন জোও (রুট) আছে। মানে আমি বলতে চাচ্ছিলাম, এই তালিকাটি অন্তহীন।'