ইংল্যান্ড ক্রিকেট

বিশ্বকাপে খেলতে স্টোকসকে অনুরোধ করবেন বাটলার

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 14:09 Sunday, August 13, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

শারীরিক এবং মানসিক ধকল কমিয়ে নিতে গত বছরের জুলাইয়ে ওয়ানডে ক্রিকেট ছেড়ে দেন বেন স্টোকস। তারপরও গুঞ্জন উঠেছিল অবসর ভেঙে আসন্ন ভারত বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে খেলবেন তিনি। যদিও অ্যাশেজ শেষে সেই গুঞ্জনে ছাই ঢেলে দেন স্টোকস। এবার জানা গেল, স্টোকসকে বিশ্বকাপে ফেরাতে তার সঙ্গে আলোচনা চালাবেন ওয়ানডে অধিনায়ক জস বাটলার। ইংল্যান্ডের সাদা বলের হেড কোচ ম্যাথু মট জানিয়েছেন এমনটাই।

২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ডের জয়ের নায়ক ছিলেন স্টোকস। পুরো টুর্নামেন্টে কার্যকরী পারফরম্যান্সের পাশাপাশি ফাইনাল জেতাতেও অনবদ্য ভূমিকা রাখেন এই অলরাউন্ডার। এ কারণেই আসন্ন ভারত বিশ্বকাপে ইংল্যান্ড দলে তার ফেরা নিয়ে গুঞ্জন ওঠে।

যদিও তার ওয়ানডেতে ফেরার কোনো সম্ভাবনা নেই বলে কয়েকদিন আগে পরিষ্কার জানিয়ে দেন স্টোকস। কিছুদিন আগে অবসর ভেঙে দলের প্রয়োজনে টেস্ট দলে ফিরেছিলেন মঈন আলী। ইংল্যান্ডের মূল স্পিনার জ্যাক লিচ ইনজুরিতে পড়লে অ্যাশেজের আগমুহূর্তে দুশ্চিন্তায় পড়ে যায় দলটি। তারপর মঈনকে ফোন দিয়ে লাল বলের ক্রিকেটে ফেরান স্টোকস।

বিশেষ কোনো অবস্থায় ইংল্যান্ডের টেস্ট দলপতিকেও কেউ অনুরোধ করলে ফিরবেন কিনা এমন এক প্রশ্নের জবাবে রশিকতা করে স্টোকস জানিয়েছিলেন, তিনি নিজেকে নিজে ফোন করতে পারেন না! এবার জানা গেল, অচিরেই স্টোকসের সঙ্গে যোগাযোগ করবেন বাটলার।

এই ব্যাপারে মট বলেন, 'জস (বাটলার) সম্ভবত এই আলোচনা শুরু করবে। তবে বেন (স্টোকস) আমাদের সবার থেকে অনেক সরাসরি (কথা বলে)। আমরা দেখব তার আগ্রহ আছে কিনা। সে কি করবে এই ব্যাপারে সঠিক কোনো নির্দেশনা নেই। তবে আমরা এখনও আশাবাদি। আমি সবসময় বলে আসছি, তার বোলিং আমাদের জন্য বোনাস। ব্যাটিংয়ে বা ফিল্ডিংয়ে সে কী করতে পারে সেটাও দেখার বিষয়।'

'পুরো অ্যাশেজ সিরিজে আমরা তাকে দেখেছি। তার উপস্থিতি ছিল দারুণ। সে অনেক বছর ধরে ওয়ানডে ক্রিকেটে পারফর্ম করে আসছে, তাই আমি বলব সে অমূল্য এক সৈনিক।'

বিশ্বকাপের সময় ছুটি কাটানো ছাড়াও আরেকটি ভাবনার কথা জানিয়েছিলেন স্টোকস। লম্বা সময় ধরে ভুগতে থাকা হাঁটুর চোটের স্থায়ী সমাধান করতে চেয়েছিলেন এই অলরাউন্ডার। প্রয়োজন হলে ছুরি-কাঁচির নিচেও যাওয়ার কথাও বলেছিলেন ৩২ বছর বয়সী এই অলরাউন্ডার। তবে বাটলার অনুরোধ করলে পরিস্থিতি কোথায় যায়, সেটার অপেক্ষা শুধু সময়ের।