ভারতীয় ক্রিকেট

‘ভারত বাজবল খেললে ২ ম্যাচ পরই ৪ জন বাদ পড়বে’

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 14:08 Thursday, August 3, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

ব্রেন্ডন ম্যাককালাম এবং বেন স্টোকসরা 'বাজবল' ঘরানার ক্রিকেট আনার পর থেকেই যেকোনো টেস্ট খেলুড়ে দেশের আলোচনায় রয়েছে তা। এমনকি ভারতেও এ নিয়ে আলোচনা হয়েছে অনেক। কয়েকজন ক্রিকেট বিশ্লেষকের মতে, বাজবল ঘরানার ক্রিকেট সহজেই রপ্ত করতে পারবে ভারত। যদিও রবিচন্দ্রন অশ্বিন তা মনে করেন না। স্পিন বোলিং এই অলরাউন্ডারের মতে, ভারত বাজবল খেললে দুই ম্যাচ পরই চারজনকে একাদশ থেকে বাদ পড়তে হবে!

গেল অ্যাশেজ সিরিজেও নিজেদের আগ্রাসী ক্রিকেট বজায় রেখেছে ইংল্যান্ড। সিরিজ ২-২ ব্যবধানে ড্র হলেও পাঁচটি ম্যাচেই দাপটের সঙ্গে ব্যাটিং করতে দেখা গেছে ইংলিশদের। ওভারপ্রতি ৪.৭৪ রান করে তুলেছে দলটি।

অপরদিকে অস্ট্রেলিয়ার রান রেট ছিল ৩.৩৫। দুই দলের ব্যাটিংয়ের ধরনের পার্থক্য ছিল স্পষ্টই। শুরু থেকেই বোলারদের ওপর চড়াও হতে দেখা যেত ইংল্যান্ডের ব্যাটারদের। এদিকে এমন দৃশ্য ভারতে হওয়ার সম্ভাবনা দেখছেন না অশ্বিন।

তিনি বলেন, ‘ধরা যাক, এই পালাবদলের সময়ে ভারত বাজবল খেলা শুরু করল। ধরা যাক হ্যারি ব্রুকের মতো সব বলেই ব্যাট চালাল কেউ, এরপর আউট হয়ে গেল, আমরা দুটি ম্যাচ হারলাম। এরপর আমরা কী করব?’

‘আমরা কি বাজবল এবং খেলোয়াড়দের সমর্থন দেব? আমরা একাদশ থেকে অন্তত চারজনকে বাদ দেব। আমাদের সংস্কৃতি সব সময়ই এমন ছিল। ফলে অন্যদের কাজে এসেছে মানেই আমরা অন্যদের ধরন নকল করতে পারব না।’

ভারতের টেস্ট দলে ৩০ বা ৩২ বছরের বেশি- এমন ক্রিকেটারের সংখ্যা অনেক বেশি। কয়েক বছরের মধ্যে দলটির অনেক ক্রিকেটার অবসরে যেতে পারেন, আর সেক্ষেত্রে নতুনদেরই নিতে হবে তাদের স্থান। এই সময়টিকেই মূলত পালাবদল বলছেন অশ্বিন।

আর এমন পালাবদলেও ভারত 'বাজবল' রপ্ত করতে পারবে না বলে অনুমান করছেন তিনি। একইসঙ্গে ইংল্যান্ডের 'বাজবল' রপ্ত করার কারণও তুলে ধরেছেন তিনি।

অশ্বিন আরও বলেন, ‘এটি তাদের (ইংল্যান্ড) কাজে দিয়েছে কারণ তাদের খেলার ধরনের সঙ্গে ম্যানেজমেন্ট পুরোপুরি একমত। নির্বাচকেরা খেলোয়াড়দের এভাবে খেলতে উৎসাহ দেয়। এমনকি তাদের দর্শক, যারা টেস্ট ম্যাচ দেখে—তারাও এ প্রক্রিয়াকে সমর্থন দেয়। আমরা সেটি পারব না।’

ইংল্যান্ডের পরবর্তী টেস্ট সিরিজ ভারতের বিপক্ষেই যা শুরু হবে আগামী ২৫ জানুয়ারি। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজটির ম্যাচগুলো হবে হায়দরাবাদ, বিশাখাপত্নম, রাজকোট, রাঁচি ও ধর্মশালায়।