ইংল্যান্ড ক্রিকেট

ম্যাককালামকেও ‘না’ করে দিয়েছেন মঈন

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 13:01 Thursday, August 3, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

টেস্টে ফেরার ইচ্ছে থাকলেও ফ্র্যাঞ্চাইজি লিগ ও রঙিন বলের ক্রিকেটের ব্যস্ত সূচিতে ফেরা হয়ে উঠছিল না মঈন আলীর। যদিও অ্যাশেজ শুরুর আগে বেন স্টোকস মেসেজ পাঠাতেই অবসর ভেঙে সাদা পোশাকে ফেরেন তিনি। অ্যাশেজ খেলে আবারও টেস্টকে বিদায় বলেছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। ইংল্যান্ডের ভারত সফরের দলে তাকে রাখতে চেয়েছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। যদিও ইংল্যান্ড কোচের এমন চাওয়ায় 'না' করে দেন মঈন।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে মঈনকে নিয়ে দলগুলোর চাহিদার কমতি নেই। আইপিএল, বিপিএলের সঙ্গে অন্যান্য লিগেও নিয়মিতই খেলে বেড়ান তিনি। সঙ্গে ইংল্যান্ডের হয়ে সংক্ষিপ্ত ফরম্যাট মাতাতে দেখা যায় তাকে। এমন অবস্থায় পাঁচদিনের টেস্ট খেলা চালিয়ে যাওয়া তার জন্য কঠিনই ছিল খানিকটা।

ফলে রঙিন পোশাকে মনোযোগ দিতে ২০২১ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় বলেন মঈন। প্রায় দুই বছরের ব্যবধানে আবারও টেস্টে ফিরতে হয় তাকে। জ্যাক লিচ ইনজুরিতে পড়ার পর মঈনকে 'অ্যাশেজ?' এমনটা লিখে মেসেজ পাঠিয়েছিলেন স্টোকস। শুরুতে সেটা হাসিতে উড়িয়ে দিলেও পরবর্তীতে ঠিকই টেস্ট ক্রিকেটে ফেরেন মঈন। সিরিজ শেষে আবারও টেস্টকে বিদায় বলে দেন।

এবার জানা গেল ম্যাককালামকেও 'না করে দিয়েছেন মঈন, 'ওরা (কোচ-অধিনায়ক) শুরু থেকেই জানত (একটি সিরিজেই শেষ)। দ্বিতীয় দিনে (ওভাল টেস্টের) যখন আমি বাইরে ছিলাম, বাজ (ম্যাককালাম) তখন আমাকে আরেকবার জিজ্ঞেস করেছিল।'

'তখন আমি বলেছি ‘না’, ভারতে যাব না। আমার শেষ এখানেই। এভাবে শেষ করতে পারা এবং এমনকি একটি অসাধারণ দিনের অংশ হতে পারা দারুণ।'

চোটের কারণে পুরো অ্যাশেজ খেলতে পারেননি মঈন। শুরুর ম্যাচগুলোতে সেভাবে আলো ছড়াতে না পারলেও শেষ দুই টেস্টে বেশ ভালো করেছেন তিনি। ইংল্যান্ডের সিরিজ ড্র করার পেছনে দারুণ অবদান আছে তার।

৬৮ টেস্টে মোট পাঁচটি সেঞ্চুরিসহ তিন হাজার ৯৪ রান এবং পাঁচ বার ইনিংসে পাঁচ উইকেটসহ মোট ২০৪ উইকেট নিয়ে শেষ হয়েছে মঈনের টেস্ট ক্যারিয়ার। ভারতে ইংল্যান্ডের ৫ ম্যাচের টেস্ট সিরিজ শুরু আগামী ২৫ জানুয়ারি।