পাকিস্তান - ইংল্যান্ড সিরিজ

মুলতান টেস্টে খেলা হচ্ছে না স্টোকসের

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 17:17 শনিবার, 05 অক্টোবর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

হ্যামস্ট্রিংয়ের চোট থেকে পুরোপুরি সেরে উঠতে না পারায় পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে অনিশ্চিত ছিলেন বেন স্টোকস। শেষ পর্যন্ত মুলতান টেস্ট থেকে ছিটকে গেছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক। অনুশীলন শেষে বিষয়টি নিশ্চিত করেছেন স্টোকস নিজেই।

দ্য হান্ড্রেডে নর্দার্ন সুপারচার্জার্সের ব্যাটিংয়ের সময় চোটে পড়েছিলেন বেন স্টোকস। হ্যামস্ট্রিংয়ের চোটে ঘরের মাঠে শ্রীলঙ্কা সিরিজে খেলতে পারেননি তিনি। তবে পাকিস্তান সফর দিয়ে মাঠের ক্রিকেটে ফেরার কথা ছিল তারকা অলরাউন্ডারের। মুলতান টেস্টকে সামনে রেখে ইংল্যান্ডের ট্রেনিং সেশনে স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ পিটার সিমের সঙ্গে ৪৫ মিনিট দৌড়েছেন স্টোকস।

দৌড়ানো শেষে নেটে রেহান আহমেদ এবং বেশ কয়েকজন স্থানীয় বোলার ও ইংল্যান্ডের কোচিং স্টাফের কয়েকজন থ্রোয়ারের বিপক্ষে ব্যাটিংও করেছেন তিনি। তবে মুলতান টেস্ট দিয়ে মাঠের ক্রিকেটে ফিরতে নিজেকে প্রস্তুত মনে করছেন না ইংলিশ অধিনায়ক। এ প্রসঙ্গে স্টোকস বলেন, ‘প্রথম টেস্টের জন্য নিজেকে ফিট করতে আমি আমার সেরা চেষ্টা করেছি। কিন্তু আমাদেরকে প্রথম টেস্ট মিস করার সিদ্ধান্ত নিতে হয়েছে।’

স্টোকসের অনুপস্থিতিতে টানা চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দেবেন ওলি পোপ। তিনে ব্যাটিং করা পোপের অধীনে সবশেষ সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে ২-১ ব্যবধানে জয় পেয়েছে তারা। স্টোকস না থাকায় আড়াই বছর পর দেশের বাইরে টেস্ট খেলতে যাচ্ছেন ক্রিস ওকস। ২০১৬ সালে প্রথমবার এশিয়াতে টেস্ট খেলেছিলেন তিনি। এদিকে পাকিস্তানের বিপক্ষে মুলতান টেস্টে অভিষেক হতে পারে ব্রাইডন কার্সের।

সাউথ আফ্রিকায় জন্ম নিলেও ২০১৯ সাল থেকে ইংল্যান্ডের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন। চলতি বছরে ইংল্যান্ডের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে টেস্টে অভিষেক হচ্ছে ২৯ বছর বয়সী পেসারের। কার্সের আগে অভিষেক হয়েছে টম হার্টলি, শোয়েব বাশির, গাস অ্যাটকিনসন, জেমি স্মিথ এবং জশ হালের।

চোট কাটিয়ে ফেরার জন্য ১০ দিন বেশি সময় পাচ্ছেন স্টোকস। চোট থেকে সেরে উঠলেও সিরিজের দ্বিতীয় টেস্টে বিশেষজ্ঞ ব্যাটার হিসেবে খেলতে পারেন। যদিও এ ব্যাপারে ইংল্যান্ডের অধিনায়কে নিশ্চয়তা দেয়নি। আপাতত কঠোর পরিশ্রম করে নিজেকে ফিট করার চেষ্টায় স্টোকস।

এদিকে মুলতান টেস্টের জন্য ম্যাচের দুদিন আগেই একাদশ জানিয়ে দিয়েছে ইংল্যান্ড। একাদশে রাখা হয়েছে দুই বিশেষজ্ঞ স্পিনার জ্যাক লিচ ও বাশির। চলতি বছরের জানুয়ারির পর প্রথমবারের মতো টেস্ট দলে ফিরলেন সমারসেটের স্পিনার। পেসার হিসেবে অ্যাটকিনসনের সঙ্গে থাকছেন ওকস এবং কার্স।

ইংল্যান্ডের একাদশ: জ্যাক ক্রলি, বেন ডাকেট, ওলি পোপ (অধিনায়ক), জো রুট, হ্যারি ব্রুক, জেমি স্মিথ, ক্রিস ওকস, গাস অ্যাটকিনসন, ব্রাইডন কার্স, জ্যাক লিচ এবং শোয়েব বাশির।