নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

একাই লড়লেন সোবহানা, ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হার

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 21:32 শনিবার, 05 অক্টোবর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে স্কটল্যান্ডকে হারিয়ে উড়ন্ত সূচনা পেয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে দারুণ বোলিং করে এই ম্যাচে ইংল্যান্ডকে ১১৮ রানে বেধে রেখেছিল বাংলাদেশ। তবুও ম্যাচ জিততে পারেনি টাইগ্রেসরা। ব্যাটারদের ব্যর্থতায় ইংল্যান্ডের কাছে ২১ রানে হেরেছে বাংলাদেশের মেয়েরা।

ওপেনিং জুটিতে সাথী রানী ও দিলারা আক্তার মিলে যোগ করেন মাত্র ১৬ রান। ৬ রান করেই সাজঘরে ফেরেন দিলারা। সাথী ফিরেছেন ৭ রান করে। তৃতীয় উইকেটে অধিনায়ক নিগার সুলতানা জ্যৌতিকে নিয়ে কিছুটা প্রতিরোধ গড়েন সোবহানা মোস্তারি।

জ্যৌতি ১৫ রান করে রান আউট হয়ে ফিরলে এই জুটি ভাঙে। এরপরই শুরু হয় বাংলাদেশের ব্যাটারদের আসা যাওয়া। একপ্রান্ত আগলে রেখে সোবহানা চেষ্টা করলেও আর কেউ তাকে সঙ্গ দিতে পারেননি। দলের সপ্তম ব্যাটার হিসেবে বিদায়ের আগে সোবহানা যোগ করেন ৪৮ বলে ৪৪ রান।

তার ইনিংস জুড়ে ছিল একটি ছক্কা ও একটি চারের মার। বাংলাদেশের আর কোনো ব্যাটারই দুই অঙ্কে পৌঁছাতে পারেননি। ইংল্যান্ডের হয়ে চার্লি ডেন ও লিনসি স্মিথ নেন ২টি করে উইকেট। আর একটি করে উইকেট পান নেট স্কাইভার ব্রান্ট ও সারাহ গ্লেন।

এর আগে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক হেদার নাইট। ইন সুইং অফ কাটারে ইনিংস শুরু করা মারুফা আক্তার প্রথম ওভারে খরচ করেছেন ৪ রান। এরপর সময়ের সঙ্গে সঙ্গে হাতখুলে খেলেছেন মাইয়া বাউচার ও ড্যানিয়েল ওয়েট।

সপ্তম ওভারে এই দুজনের জুটি ভেঙেছে দলীয় ৪৮ রানে। রাবেয়া খানের বলে ফ্লাইটেড ডেলিভারিতে মিড অনে নাহিদা আক্তারের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন ২৩ রান করা বাউচার। এরপর বেশিক্ষণ টিকতে পারেননি নেট স্কাইভার ব্রান্ট। মাত্র ২ রান করা এই ব্যাটার লেগ বিফোর উইকেটের শিকার হয়েছেন ফাহিমা খাতুনের বলে।

খানিক বাদে হিদার নাইটকে বোল্ড করে আউট করেছেন রিতু মনি। এরপর আর হাত খুলে রান করতে পারেনি ইংলিশরা। পরের ওভারে ওয়েটকে বিদায় করে বাংলাদেশকে ছন্দ এনে দেন নাহিদা আক্তার। ইংলিশ এই ওপেনার ফিরেছেন ৪১ রান করে।

রিভার্স সুইপ করতে গিয়ে অ্যালিস ক্যাপসি উইকেট বিলিয়ে দিয়েছেন ফাহিমা খাতুনকে। ব্যাকওয়ার্ড পয়েন্টে তিনি ধরা পড়েছেন নাহিদার হাতে। এরপর বোলিং আক্রমণে এসে নাহিদা ফিরিয়েছেন ড্যানিয়েলে গিবসনকে। ফলে শেষের দিকে আর রান বাড়াতে পারেনি ইংলিশরা।

চার্লি ডেনকে আউট করেছেন রিতু মনি। রিতুর লেংথ বলে এগিয়ে খেলতে গিয়ে স্টাম্পিংয়ের শিকার হন এই ইংলিশ ব্যাটার। ইনিংসের শেষ ওভারের পঞ্চম বলে রিতুকে লং অনের ওপর দিয়ে ছক্কা মেরে ইংলিশদের লড়াইয়ের সংগ্রহ নিশ্চিত করেন সোফি অ্যাক্লেস্টন। ৭ উইকেটে ১১৮ রানের বেশি করতে পারেনি দলটি। বাংলাদেশের বোলারদের মধ্যে দুটি করে উইকেট নেন নাহিদা, ফাহিমা ও রিতু। আর একটি উইকেট যায় রাবেয়ার ঝুলিতে।