বাংলাদেশ-ভারত সিরিজ

বাংলাদেশ-ভারত ম্যাচের আগে বিক্ষোভ নিষিদ্ধ গোয়ালিয়রে

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 15:37 শুক্রবার, 04 অক্টোবর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। এখন সামনে টি-টোয়েন্টির লড়াই। গোয়ালিয়রে সিরিজের প্রথম ম্যাচটি মাঠে গড়াবে। তবে এই ম্যাচের আগে হিন্দু মহাসভা ও কয়েকটি সংগঠনের বিক্ষোভ জানিয়েছে। তারা ম্যাচটি বাতিলেরও দাবি তুলেছে।

এরই মধ্যে বাংলাদেশ-ভারতের মধ্যকার ম্যাচটি নিয়ে কঠোর অবস্থান নিয়েছে স্থানীয় প্রশাসন। ৬ অক্টোবরের ম্যাচটি পন্ড করতে বিক্ষোভ মিছিল এবং সামাজিক যোগাযোগমাধ্যমে উসকানিমূলক প্রচারণায় নিষেধাজ্ঞা জারি করেছেন স্থানীয় জেলা ম্যাজিস্ট্রেট।

এমনটাই খবর জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই। গত আগস্টে বাংলাদেশে আওয়ামী লীগ সরকারের পতন হয়েছে। এরপর সনাতন ধর্মালম্বীদের বাড়ি ঘরে হামলার বিচ্ছিন্ন কিছু সংবাদ প্রকাশ পেয়েছে। যদিও তা বিরূপভাবে উপস্থাপন করা হয়েছে ভারতীয় গণমাধ্যমে।

এর ফলেই ভারতের হিন্দুত্ববাদী বেশ কিছু সংগঠন বাংলাদেশের ম্যাচ বাতিলের দাবি জানিয়েছে। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ সুপারিনটেন্ডেন্টের সুপারিশ অনুযায়ী, ৭ অক্টোবর পর্যন্ত গোয়ালিয়র জেলায় বিক্ষোভ ও উসকানিমূলক কার্যক্রমে নিষেধাজ্ঞা জারি করেছেন জেলা ম্যাজিস্ট্রেট ও কালেক্টর রুচিকা চৌহান।

ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিত (বিএনএসএস) আইনের ১৬৩ ধারা অনুযায়ী, এ সময়ে বিক্ষোভ মিছিলও করতে পারবে না কেউ বা কোনো সংগঠন। সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি গোয়ালিয়রের শ্রীমন্ত মাধবরাও সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এই মাঠে ৩০ হাজার দর্শক মাঠে বসে খেলা দেখতে পারেন।

এই ম্যাচের নিরাপত্তা নিশ্চিত করতে বদ্ধপরিকর মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন (এমপিসিএ) ও স্থানীয় প্রশাসন। দুই দলের খেলোয়াড়দের বাড়তি নিরাপত্তার জন্য হোটেল থেকে তাদের বের হলেও বারণ করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।