ভারতীয় ক্রিকেট

'অশ্বিন ইংল্যান্ডের হয়ে খেললে এতদিনে অবসরে পাঠানো হত'

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 13:42 মঙ্গলবার, 24 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সীমিত ওভারের ক্রিকেটে খুব একটা দেখা যায় না রবিচন্দ্রন অশ্বিনকে। তবে টেস্টে এখনও ভারতের অন্যতম ভরসার নাম এই স্পিনার। সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেটের মাইলফলক পূরণ করেছেন তিনি।

এরপর বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্ট সেঞ্চুরির সঙ্গে ৫ উইকেট নিয়ে একাই ম্যাচ ঘুরিয়ে দিয়েছেন অশ্বিন। এমন ম্যাচের পর অশ্বিনকে প্রশংসায় ভাসাচ্ছেন সবাই। এবার অশ্বিনের নাম নিয়ে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সমালোচনা করেছেন মন্টি পানেসার।

তিনি হাস্যরসের ভঙ্গিতে বলেছেন অশ্বিন ইংল্যান্ডের ক্রিকেটার হলে এতদিনে অবসরে পাঠিয়ে দেয়া হতো। মূলত ইংল্যান্ড বয়স্ক ক্রিকেটারদের খুব বেশিদিন খেলতে উৎসাহ দেয় না। গত মৌসুমেই টেস্ট থেকে অবসর নিয়েছেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড।

এরপর টেস্ট থেকে অবসর নিতে বাধ্য করা হয়েছে জেমস অ্যান্ডারসনকেও। পানেসারের ধারণা ইংল্যান্ড একটু বেশি পরীক্ষা নিরীক্ষা করতে ভালোবাসে। তারা বয়স্ক ক্রিকেটারদের বাদ দিয়ে তরুণদের সুযোগ দিতে আগ্রহী থাকে বেশি বলে মনে করেন সাবেক এই ইংলিশ পেসার।

সম্প্রতি এক সাক্ষাৎকারে পানেসার বলেছেন, ‘ইংল্যান্ড অত্যাধিক পরীক্ষা নিরীক্ষা করে। অশ্বিন যদি ইংল্যান্ডের ক্রিকেটার হতো, তাহলে এতদিনে তাকে অবসর নিয়ে নিতে বলা হত, তরুণদের সুযোগ দেওয়ার জন্য। আমার মনে হয় ইংল্যান্ড একটু বেশিই পরীক্ষা করতে পছন্দ করে।’

টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে এখনও পর্যন্ত ২৪ ম্যাচে ১১৪ উইকেট পেয়েছেন অশ্বিন। তাকে বর্তমান সময়ের সেরা স্পিনার হিসেবে মানলেও ভারতের স্পিনারের নেয়ে নাথান লায়নকেই এগিয়ে রাখছেন পানেসার। বিশেষ করে যেকোনো উইকেটেই ভালো বোলিং করার সামর্থ্যের কারণেই তাকে অশ্বিনের উপরের রাখছেন পানেসার।

তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ায় যেখানে স্পিনাররা খুব বেশি সুবিধা পাননা, সেখানে নাথান লায়ন যেভাবে পারফর্ম করেছে, তাতে আমার মতে সে বেশি ভালো বোলার। তবে ভারতের মাটিতে নিঃসন্দেহে অশ্বিনই সেরা। তার সব থেকে ভালো বিষয়টা হল, সে যখন বোলিং করে তখন একজন ব্যাটারের মতো করে ভাবতে পারে। তাঁদের মানসিকতা বোঝায় তাদের দুর্বলতাও বুঝতে পারে। সেই অনুযায়ী বোলিং করে বলে সাফল্য পায়।’