ভারতীয় ক্রিকেট

বুমরাহর প্রতি কৃতজ্ঞতার শেষ নেই কোহলির

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 10:57 শুক্রবার, 05 জুলাই, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে অবিশ্বাস্য বোলিং করেছেন জসপ্রীত বুমরাহ। পুরো আসরে ভারতকে বেশ কয়েকবার ম্যাচে ফিরিয়েছেন তিনি। তার অনবদ্য বোলিংয়ে ফাইনালও জিতেছে ভারত। বিশ্বকাপের টুর্নামেন্ট সেরা এই ক্রিকেটারকে তাই আলাদাভাবে ধন্যবাদ জানাচ্ছেন বিরাট কোহলি।

ভারতের সাবেক অধিনায়কের মুম্বাইতে শিরোপা উদযাপনের সময় জানিয়েছেন আরও অনেকের মতো তিনিও ভেবেছিলেন, এবারের ফাইনালটিও নিয়ন্ত্রণের বাইরে যাচ্ছে তাদের। যদিও অসাধারণ বোলিং করে ভারতকে ম্যাচে ফেরান বুমরাহ।

পুরো আসরে ৮ ইনিংসে মাত্র ৮.২৬ গড় এবং ৪.১৭ ইকোনমি রেটে বোলিং করে বুমরাহ শিকার করেন ১৫টি উইকেট। এমন পারফরম্যান্সের জন্য টুর্নামেন্ট সেরা ক্রিকেটারও হন বুমরাহ। এবার সতীর্থ কোহলির কাছ থেকে পেলেন আলাদা মূল্যায়ন।

ওয়াংখেড়ে স্টেডিয়ামের জনসমুদ্রে কোহলি বলেন, ‘এ স্টেডিয়ামের সবার মতো আমরাও একটা পর্যায়ে ভেবেছিলাম, এটি (ফাইনাল) আবারও ছুটে যাচ্ছে। তবে (শেষ) পাঁচ ওভারে যা ঘটেছে, সেটি সত্যিই বিশেষ কিছু।’

‘আমি আসলে সবাইকে বলব, এ টুর্নামেন্টের ম্যাচগুলোয় বারবার, বারবার এবং বারবার আমাদের ফিরিয়ে আনার জন্য একজনকে বাহবা দিতে। (ফাইনালে) শেষ ৫ ওভারের দুটিতে বোলিং করে যা করেছে, সেটি দুর্দান্ত ছিল। জসপ্রীত বুমরাহর জন্য দয়া করে জোরে একটি হাততালি হোক।’

হেনরিখ ক্লাসেন এবং ডেভিড মিলারের ব্যাটে ফাইনালের ওই সময়ে জয়ের দিকে ছুটে যাচ্ছিল সাউথ আফ্রিকা, শেষ ৫ ওভারে দলটির প্রয়োজন ছিল মাত্র ৩০ রান। ১৬তম ওভারে নিজের তৃতীয়টি ওভারটি করতে এসে বুমরাহ দেন মাত্র ৪ রান।

এরপরের ওভারে হার্দিক পান্ডিয়া ফেরান বিপজ্জনক ক্লাসেনকে। ১৮তম ওভারে বুমরাহ দেন মাত্র ২ রান। নেন অলরাউন্ডার মার্কো ইয়ানসেনের উইকেটটিও। তারপর আর্শদিপ সিং ও হার্দিক পান্ডিয়ার দারুণ দুটি ওভারে ম্যাচটি নিজেদের নিয়ন্ত্রণে নেয় ভারত।