বিপিএল

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে বিপিএলের প্লেয়ার্স ড্রাফট

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 18:48 সোমবার, 01 জুলাই, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সূচি অনুযায়ী ২০২৫ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরের। টুর্নামেন্ট শুরুর কয়েক মাস আগে অবশ্য অনুষ্ঠিত হবে প্লেয়ার্স। সেপ্টেম্বরের সপ্তাহে বিপিএলের প্লেয়ার্স ড্রাফট হবে বলে নিশ্চিত করেছেন নিজাম উদ্দিন চৌধুরী।

বিপিএলের সবশেষ আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সঙ্গে অংশগ্রহণ করেছিল রংপুর রাইডার্স, ফরচুন বরিশাল, দুর্দান্ত ঢাকা, খুলনা টাইগার্স, সিলেট স্ট্রাইকার্স, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। সেবার কুমিল্লাকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল তামিম ইকবালের বরিশার। নতুন মৌসুমের আগে সব ফ্র্যাঞ্চাইজির সঙ্গেই যোগাযোগ করেছে বিপিএলের গভর্নিং কমিটি।

বেশিরভাগ ফ্র্যাঞ্চাইজিই বিপিএলের একাদশ আসরে অংশগ্রহণের নিশ্চয়তা দিয়েছে। তবে দু-একটি দল এখনও নিজেদের সিদ্ধান্ত জানায়ননি বলে নিশ্চিত করেছেন নিজাম উদ্দিন। তবে বিপিএলের জন্য প্লেয়ার্স ড্রাফটের সম্ভাব্য সময় ঠিক করেছে তারা। সবার সিদ্ধান্ত জানার পর ধাপে ধাপে এগিয়ে যেতে চান বিসিবির প্রধান নির্বাহী।

মিরপুরে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে নিজাম উদ্দিন বলেন, ‘বিপিএলের গত আসরে যারা খেলেছে, তাদের সঙ্গে আমরা যোগাযোগ করেছি। বেশির ভাগ দল (আগামী আসরে) অংশগ্রহণ নিশ্চিত করেছে। দু-একটা দল এখনো সিদ্ধান্ত জানায়নি। তারা জানালে পরের পদক্ষেপ ঠিক করব। আমরা এরই মধ্যে একটা সময় নির্ধারণ করেছি প্লেয়ার্স ড্রাফটের। এরপর ধাপে ধাপে এগিয়ে যাব। প্লেয়ার্স ড্রাফট সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে হতে পারে।’

বিপিএলের এবারের আসর আয়োজন করতে সূচি নিয়ে বিপাকে পড়তে হতে পারে বিসিবিকে। কারণ ২০২৫ সালের ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে মাঠে গড়াতে পারে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। তবে আইসিসির মেজর ইভেন্টের সঙ্গে এডজাস্ট করে সূচি নির্ধারণ করা হবে বিপিএলের। ধারণা করা হচ্ছে, জানুয়ারির প্রথম সপ্তাহে হতে পারে এবারের মৌসুম।

বিপিএলের সূচি নিয়ে নিজাম উদ্দিন বলেন, ‘এফটিপিতে (ভবিষ্যৎ সফর পরিকল্পনা) আমাদের যে কমিটমেন্ট থাকে বা আইসিসির মেজর ইভেন্টে আমাদের যে কমিটমেন্ট থাকে, তার সঙ্গেই আমরা এডজাস্ট করে নিই। যদি কোনো ক্ষেত্রে ফাইন টিউনিং প্রয়োজন হয়, সেটা আমরা করে নেব।’