টি-টোয়েন্টি বিশ্বকাপ

বিশ্বকাপ সেরা একাদশে ৬ ভারতীয় থাকলেও নেই সাউথ আফ্রিকার কেউ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 10:46 সোমবার, 01 জুলাই, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

গেল টি–টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেয়েছেন ভারতের ছয় ক্রিকেটার। চ্যাম্পিয়ন দলটির এতো বেশি খেলোয়াড় সেরা দলে থাকলেও রানার্সআপ হওয়া সাউথ আফ্রিকার একজনও এই দলে নেই। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি।

ফাইনালে খেলা সাউথ আফ্রিকার কেউ না থাকলেও প্রথমবারের মতো সেমিফাইনালে ওঠা আফগানিস্তানের তিন ক্রিকেটার আছেন সেরা এই একাদশে। এদিকে সেমিফাইনালে না উঠলেও বিশ্বকাপের দলে জায়গা করে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার একজন করে ক্রিকেটার।

বিশ্বকাপের সেরা দলের জন্য অধিনায়ক ও ওপেনার হিসেবে ভারতের রোহিত শর্মাকে বেছে নিয়েছেন বিচারকেরা। রোহিত শিরোপাজয়ী দলটিকে অসাধারণ নেতৃত্ব দিয়েছেন, একইসঙ্গে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও (৮ ইনিংসে ২৫৭) তিনি।

তার সঙ্গে জায়গা করে নিয়েছেন আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজ। টুর্নামেন্ট সর্বোচ্চ ২৮১ রান আসে গুরবাজের ব্যাটেই। আসরে তিনটি হাফ সেঞ্চুরি এসেছে তার ব্যাটে। ওয়ান ডাউনে ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরানকে রাখা হয়েছে। আসরে ১৪৬.১৫ স্ট্রাইক রেটে ব্যাটিং করে পুরান সাত ম্যাচে ২২৮ রান করেছেন।

এরপর রাখা হয়েছে ভারতের সূর্যকুমার যাদবকে। সুপার এইটে আফগানদের বিপক্ষে ২৮ বলে ৫৩ ও সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ৪৭ রান করেন তিনি। মার্কাস স্টইনিস এবং হার্দিক পান্ডিয়াও আছেন এই একাদশে।

স্টইনিস ব্যাট হাতে দুটি হাফ সেঞ্চুরিসহ ১৬৪.০৭ স্ট্রাইক রেটে খেলার পাশাপাশি বল হাতে নেন দশ উইকেট। ফাইনাল ওভার করা হার্দিক প্রায় ১৫০ স্ট্রাইক রেটে রান তোলার পাশাপাশি নেন ১১ উইকেট। তার সঙ্গে আছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার অক্ষর প্যাটেল।

ফাইনালে ৪৭ রান করার আগেও সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে তিনি ম্যাচসেরা হন ২৩ রানে ৩ উইকেট নিয়ে। তারপরই আছেন আফগান অধিনায়ক রশিদ খান। আসরে ১৪ উইকেট নিয়েছেন তিনি।

এরপর আছেন ফজলহক ফারুকি, ১৭ উইকেট নিয়ে তিনি যৌথভাবে টুর্নামেন্ট সর্বোচ্চ ১৭ উইকেট নিয়েছেন। ১৭ উইকেট নিয়েছেন ভারতের বাঁহাতি পেসার আর্শদিপ সিংও। তিনিও আছেন এই দলে। একইসাথে অবধারিতভাবেই টি–টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশে আছেন জসপ্রীত বুমরাহ। মাত্র ৪.১৭ ইকোনমিতে ৮.২৬ গড়ে তিনি নিয়েছেন ১৫ উইকেট।

২০২৪ টি–টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব, মার্কাস স্টইনিস, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রশিদ খান, জসপ্রীত বুমরাহ, আর্শদিপ সিং, ফজলহক ফারুকি। দ্বাদশ খেলোয়াড়: অ্যানরিখ নরকিয়া।