ভারত-জিম্বাবুয়ে সিরিজ

ভারতের টি-টোয়েন্টি দলে অভিষেক-পরাগ, অধিনায়ক গিল

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 19:14 সোমবার, 24 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

২০২৩ আইপিএলে সবচেয়ে বেশি ৮৯০ রান করেছিলেন শুভমান গিল। সবশেষ আসরেও গিলের ব্যাট থেকে এসেছে ৪২৬ রান। এমন পারফরম্যান্সের পরও ভারতের টি-টোয়েন্টি দলের নিয়মিত সদস্য হতে পারেননি তিনি। এমনকি চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপেও স্কোয়াডে সুযোগ মেলেনি গিলের। যদিও রিজার্ভ ক্রিকেটার হিসেবে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন ডানহাতি এই ওপেনার।

বিশ্বকাপে দলে সুযোগ না পেলেও অধিনায়ক হয়ে ভারতের টি-টোয়েন্টি দলে ফিরলেন গিল। জিম্বাবুয়ে সফরে ভারতকে নেতৃত্ব দেবেন তরুণ এই ব্যাটার। ওপেনার হিসেবে গিলের সঙ্গে থাকছেন যশস্বী জয়সাওয়াল ও রুতুরাজ গায়কোয়াড়। টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে থাকলেও এখন পর্যন্ত ম্যাচ খেলার সুযোগ পাননি জয়সাওয়াল। তবে জিম্বাবুয়ে সফরে বিবেচনা করা হয়েছে তাকে। 

এদিকে চেন্নাই সুপার কিংসকে নেতৃত্ব দেয়া রুতুরাজ ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন আইপিএলের এবারের আসরে। সাবেক আইপিএল চ্যাম্পিয়নদের হয়ে ১৪ ম্যাচে ৫৮৩ রান করেছেন ডানহাতি এই ওপেনার। তার চেয়ে বেশি রান করেছিলেন কেবল বিরাট কোহলি। বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়া রিংকু সিংও আছেন জিম্বাবুয়ে সফরের দলে। কলকাতা নাইট রাইডার্সের হয়ে শিরোপা জেতা বাঁহাতি এই ওপেনার যদিও আইপিএলের এবারের আসরে সুবিধা করতে পারেননি। 

উইকেটকিপার ব্যাটার হিসেবে অভিজ্ঞ সাঞ্জু স্যামসনের সঙ্গে আছেন রাজস্থান রয়্যালসের হয়ে খেলা ধ্রুব জুরেল। ভারতের টি-টোয়েন্টি দলে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন নীতিশ রেড্ডি ও রিয়ান পরাগ। সানরাইজার্স হাদরাবাদের হয়ে ১৪২.৯২ স্ট্রাইক রেটে ১৩ ম্যাচে ৩০৩ রান করেছিলেন নীতিশ। এ ছাড়া বল হাতে নিয়েছিলেন ৩ উইকেট। হার্দিক পান্ডিয়ার বিকল্প হিসেবে বিবেচনা করা হয়েছে তাকে। 

আইপিএলের এবারের আসরে নিজের সেরা মৌসুম কাটিয়েছেন পরাগ। রাজস্থানের হয়ে বেশ কয়েকটি ম্যাচ জেতানো ইনিংসও খেলেছেন তিনি। ১৬ ম্যাচের ১৪ ইনিংসে ব্যাটিংয়ে নামা ডানহাতি এই ব্যাটার করেছেন ৫৭৩ রান। আইপিএলের সবশেষ মৌসুমে তৃতীয় সর্বোচ্চ রান করেছিলেন পরাগ। এ ছাড়া আইপিএলে ভালো করা খলিল আহমেদ, আভেষ খান, তুষার দেশপাণ্ডেরাও আছেন স্কোয়াডে। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে বিশ্রাম দেয়া হয়েছে ১৩ ক্রিকেটারকে। তাদের মাঝে আছেন অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি, পান্ত, সূর্যকুমার যাদব, হার্দিক, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, যুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ, জসপ্রিত বুমরাহ এবং আর্শদীপ সিংকে।

ভারতের টি-টোয়েন্টি স্কোয়াড-

শুভমান গিল (অধিনায়ক), যশস্বী জয়সাওয়াল, রুতুরাজ গায়কোয়াড়, অভিষেক শর্মা, রিংকু সিং, সাঞ্জু স্যামসন, ধ্রুব জুরেল, নীতিশ রেড্ডি, রিয়ান পরাগ, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণই, আভেষ খান, খলিল আহমেদ, মুকেশ কুমার এবং তুষার দেশপাণ্ডে।