টি-টোয়েন্টি বিশ্বকাপ

দ্বিতীয় সেমিফাইনাল বৃষ্টিতে পণ্ড হলে ফাইনালে উঠবে কারা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 09:54 বৃহস্পতিবার, 27 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আফগানিস্তানকে উড়িয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে সাউথ আফ্রিকা। এই ম্যাচে বৃষ্টির কোনো সম্ভাবনা না থাকলেও রাখা হয়েছিল রিজার্ভ ডে। যদিও ভারত ও ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় সেমি ফাইনালে রয়েছে বৃষ্টির চোখ রাঙানি। তবে সেই ম্যাচে নেই কোনো রিজার্ভ ডে!

এমন অদ্ভুত নিয়মের কোনো কারণ ব্যাখ্যা করেনি আইসিসি। তবে জানা গেছে ব্যস্ত সূচির কারণেই এমন সিদ্ধাং নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। রিজার্ভ ডে না থাকলেও দ্বিতীয় সেমিফাইনালের জন্য বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা রেখেছে আয়োজকরা।

দ্বিতীয় সেমি ফাইনাল যদি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় বা ফল না আসে তাহলে কোন দল সেমি ফাইনালে যাবে সেই হিসবে নিকেশও করে রেখেছে আইসিসি। গায়ানায় ভারত ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সকাল সাড়ে দশটায়।

ভারত গ্রুপ চ্যাম্পিয়ন হোক বা না হোক তারা যে দ্বিতীয় সেমি ফাইনালে খেলবে সেটা আগে থেকেই নিশ্চিত করেছিল আইসিসি। ভারতের দর্শকরা যেন প্রাইম টাইমে খেলা দেখতে পারেন সেই ব্যবস্থা আগে থেকেই করা ছিল। এমনকি ব্রডকাস্টারদের জন্য ব্যবসায়িক দিক বিবেচনাতেও এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দ্বিতীয় সেমি ফাইনাল ও ফাইনালের মাঝে বিরতি কেবল একদিনের। দ্বিতীয় সেমি ফাইনাল ম্যাচটি রিজার্ভ ডেতে গড়ালে একটি দলকে টানা তিনদিন খেলতে হতো। সেই পরিস্থিতি যাতে না হয় সে কারণেই ভিন্ন নিয়ম করা হয়েছে এবারের বিশ্বকাপে।

ফাইনালের ভেন্যু ক্যারিবীয় অঞ্চলের আরেক দেশ বার্বাডোসে। এ কারণে ক্রিকেটারদের ভ্রমণ ক্লান্তির বিষয়টিও গুরুত্ব দিয়েছে আইসিসি। বৃষ্টি হানা দিলে দ্বিতীয় সেমি ফাইনাল ম্যাচটি মাঠে গড়ানোর জন্য বাড়তি ২৫০ মিনিট রাখা হয়েছে। তারপরও ম্যাচ মাঠে না গড়ালে বা ফল না এলে সুপার এইট পর্বে এগিয়ে থাকায় ভারত ফাইনালে জায়গা করে নেবে।

সুপার এইটে টানা তিন ম্যাচ জিতে সেমি ফাইনালে পা রেখেছে ভারত। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রকে হারালেও সাউথ আফ্রিকার বিপক্ষে হেরে সেমি ফাইনালে নাম লিখিয়েছে। ফলে তারা ভারতের চেয়ে পিছিয়ে থেকেই সেমি ফাইনালে মাঠে নামবে।