এশিয়া কাপ

বাংলাদেশের এশিয়া কাপের দলে জাহানারা-রুমানা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 21:53 রবিবার, 23 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

জিম্বাবুয়ে সিরিজ থেকে ফেরার পর জাতীয় নারী ক্রিকেট দলের কোচ–নির্বাচকের বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণের অভিযোগ তুলেছিলেন জাহানারা আলম। এমনকি বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) চিঠিও দিয়েছিলেন ডানহাতি এই পেসার। এমন অভিযোগের পর ২০২২ সালে কমনওয়েলথ গেমসের স্কোয়াড থেকে বাদ পড়েছিলেন তিনি। সেই সময় নির্বাচক মঞ্জুরুল ইসলাম জানিয়েছিলেন, নতুনদের সুযোগ দিতে এমন পথে হেঁটেছিলেন তারা।

যদিও বাংলাদেশের ক্রিকেটের আকাশে গুঞ্জন ছিল তাদের বিপক্ষে অভিযোগ এনে শৃঙ্খলাভঙ্গের দায়ে বাদ পড়েন জাহানারা। এরপর থেকেই জাতীয় দল থেকে ব্রাত্য তিনি। অবশেষ আড়াই বছর পর বাংলাদেশের জার্সিতে ফিরলেন তারকা এই পেসার। ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) আলো ছড়িয়ে জায়গা করে নিয়েছেন নারী এশিয়া কাপের জন্য ঘোষিত বাংলাদেশের ১৫ সদস্যের দলে।

ডিপিএলের এবারের আসরে আবাহনীর হয়েছেন জাহানারা। তাদের হয়ে ৯ ম্যাচে ৩.১২ ইকনোমি রেট এবং ৮.৮৮ গড়ে ২৫ উইকেট নিয়েছেন ডানহাতি এই পেসার। তার চেয়ে বেশি উইকেট নিতে পারেননি আর কোন বোলার। এমন পারফরম্যান্সের পরই মূলত জাহানারাকে দলে ফেরাতে বাধ্য হয়েছেন নির্বাচকরা। জাহানারার মতো এশিয়া কাপের দলে সুযোগ পেয়েছেন রুমানা আহমেদও।

জাতীয় দল থেকে বাদ পড়ার পর রহস্যজনক এক স্ট্যাটাস দিয়েছিলেন তিনি। এরপর থেকে দেশের ক্রিকেটে সেভাবে খুঁজে পাওয়া যায়নি তাকে। নারীদের ডিপিএলে অবশ্য সুযোগ পেয়ে ঠিকই নিজের জাত চিনিয়েছেন তিনি। মাত্র ৬ ইনিংসে ব্যাটিং করে ৪৮.২১ গড়ে ২৪১ রান করেছেন রুমানা। মোহামেডান স্পোর্টিং ক্লাবকে চ্যাম্পিয়ন করতে বড় ভূমিকা রাখা এই স্পিনার বল হাতে শিকার করেছেন ১৭ উইকেট। এমন পারফরম্যান্সের পর অনুমেয়ভাবেই দলে ফিরেছেন রুমানা।

এদিকে ব্যাট হাতে আলো ছড়িয়ে ডাক পেয়েছেন ইসমা তানজিমও। রুপালি ব্যাংকের হয়ে ৯ ম্যাচে ৩৭.৮৬ গড়ে ২৬৫ রান করেছেন। তরুণ এই অলরাউন্ডার বোলিংয়ে নিয়েছেন ৪ উইকেট। জাতীয় দলে ডাক পড়েছে সাবেকুন নাহার জেসমিনের। মোহামেডানের হয়ে ৭ ম্যাচে ১৪ উইকেট নিয়েছেন বাঁহাতি এই স্পিনার। তবে সুযোগ মেলেনি সোবহানা মোস্তারির। মোহামেডানের হয়ে ৭ ম্যাচে ৩৭৭ রান করার পরও স্কোয়াডে রাখা হয়নি টপ অর্ডার এই ব্যাটারকে।

বাংলাদেশের এশিয়া কাপের স্কোয়াড- নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), নাহিদা আক্তার (সহ-অধিনায়ক), দিলারা আক্তার দোলা, মুর্শিদা খাতুন, রুমানা আহমেদ, রিতু মনি, মারুফা আক্তার, জাহানারা আলম, রাবেয়া, সুলতানা খাতুন, রুবাইয়া হায়দার ঝিলিক, স্বর্ণা আক্তার, ইসমা তানজিম, সাবিকুন নাহার জেসমিন এবং শরিফা খাতুন।