টি-টোয়েন্টি বিশ্বকাপ

ভারতের মাঠে বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলবে আফগানিস্তান

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 17:42 শুক্রবার, 21 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আগামী মাসেই বাংলাদেশকে দ্বিপাক্ষিক সিরিজের জন্য আতিথ্য দেবে আফগানিস্তান। তবে সিরিজটি হবে নিরপেক্ষ ভেন্যুতে।  ৩ টি করে ওয়ানডে ও ৩টি করে টি-টোয়েন্টি সিরিজ মাঠে গড়াবে ভারতে। বিসিসিআই (দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া) এই সিরিজ আয়োজনের জন্য আফগানিস্তানকে সবুজ সংকেত দিয়েছে।

৪ বছর পর আবারও ভারতকে হোম ভেন্যু হিসাবে ব্যবহার করবে ভারত। ২০২০ সালের মার্চের পর এবারই প্রথম আফগানিস্তান তাঁদের কোন হোম সিরিজ আয়োজন করছে ভারতে।

জুলাই-আগস্টে বাংলাদেশের বিপক্ষে সাদা বলের দুই ফরম্যাটে সিরিজ খেলবে আফগানিস্তান। অনানুষ্ঠানিক সূচি অনুযায়ী ২৫, ২৭, ৩০ জুলাই ৩ ওয়ানডের পর ২, ৪ ও ৬ আগস্ট ৩ টি-টোয়েন্টি খেলবে দুই দল।

বাংলাদেশ দল দিল্লি হয়ে গ্রেটার নয়ডায় যাবে ২২ জুলাই, সেখানে প্রথম ওয়ানডের আগে অনুশীলন করবে টাইগাররা। সবকটি ম্যাচ মাঠে গড়াবে গ্রেটার নয়ডার শহীদ বিজয় সিং পথিক স্পোর্টস কমপ্লেক্সে।

এর আগে ২০১৮ সালে ভারতের দেহরাদুনে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে আতিথ্য দিয়েছিল ভারত। যদিও সেবার টাইগারদের হোয়াইটওয়াশ করে আফগানরা।

২০১৫ সালের ডিসেম্বরে আফগানিস্তান ক্রিকেট বোর্ড ও বিসিসিআই এক সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছিল। যেখানে দিল্লির খুব কাছে নয়ডার শহীদ বিজয় সিং পথিক স্পোর্টস কমপ্লেক্সকে আফগানিস্তানের হোম ভেন্যু হিসাবে ব্যবহার করার কথা ছিল। এরপর লখনৌ ও গ্রেটার নয়ডায় আফগানরা হোম ম্যাচ খেলেছে।   

আফগানিস্তান-বাংলাদেশ সিরিজের অনানুষ্ঠানিক সূচি-

১ম ওয়ানোডে- ২৫ জুলাই
২য় ওয়ানডে- ২৭ জুলাই
৩য় ওয়ানডে- ৩০ জুলাই

১ম টি-টোয়েন্টি- ২ আগস্ট
২য় টি-টোয়েন্টি- ৪ আগস্ট
৩য় টি-টোয়েন্টি- ৬ আগস্ট