বাংলাদেশ-ভারত সিরিজ

অশ্বিনের অবদান স্বীকারের ভাষা নেই রোহিতের

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 14:18 রবিবার, 22 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

অল্প রানে বেশ কয়েকটি উইকেট পড়ে যাওয়ার পর অনেকবারই ভারতীয় দলের হাল ধরেছেন রবীচন্দ্রন অশ্বিন। এমনকি যখন দলের বোলাররা উইকেটের জন্য চাতক পাখির মতো অপেক্ষায় থাকেন তখন একাই প্রতিপক্ষ দলের ব্যাটিং অর্ডার গুঁড়িয়ে দিতেও সিদ্ধহস্ত ভারতীয় এই অলরাউন্ডার।

চেন্নাই টেস্টে বাংলাদেশের বিপক্ষে সেই রূপ যেন আবার দেখা গেল অশ্বিনের। প্রথম ইনিংসে ১৪৪ রানে ৬ উইকেট হারানোর পর রবীন্দ্র জাদেজাকে নিয়ে ১৯৯ রানের জুটি গড়েছেন অশ্বিন। এরপর দ্বিতীয় ইনিংসে বল হাতে ৬ উইকেট নিয়ে বাংলাদেশকে একাই ধসিয়ে দিয়েছেন।

এমন পারফরম্যান্সের পর ম্যাচসেরার পুরষ্কারও উঠেছে অশ্বিনের হাতে। বছরের পর বছর ধরে অশ্বিন যেভাবে পারফর্ম করে যাচ্ছেন তার জন্য কৃতজ্ঞতা স্বীকার করেছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তিনি মনে করেন তার অবদান ভাষায় প্রকাশ করা যাবে না।

এ প্রসঙ্গে রোহিত বলেছেন, ‘বছরের পর বছর অশ্বিন আমাদের জন্য অবদান রেখে যাচ্ছে। আমি ঠিক জানি না, এখানে যা বলব, তাতে দলে তার অবদানের পুরোটা প্রকাশ পাবে কি না। অশ্বিন এখানে আসবে এবং আপনি তার সঙ্গেই কথা বলুন। কী করেছে, তা বলার জন্য সঠিক ব্যক্তি তো সে-ই।’

আইপিএলের পর দীর্ঘ বিরতি দিয়ে আবারও মাঠে ফিরেছেন অশ্বিন। চেন্নাই ঘরের মাঠ অশ্বিনের। এ ছাড়া লম্বা সময় ভারতীয় এই অলরাউন্ডার খেলেছেন আইপিএলের দল চেন্নাই সুপার কিংসের হয়ে। এই মাঠ চেন্নাই দলেরও হোম গ্রাউন্ড। ফলে চিপাক যেন হাতের তালুর মতোই চেনা এই অলরাউন্ডারের।

এ ছাড়া এই মাঠেই তামিলনাড়ু প্রিমিয়ার লিগের ম্যাচ খেলেছেন অশ্বিন। যা বাংলাদেশের বিপক্ষে টেস্টে কাজে লেগেছে বলে বিশ্বাস রোহিতের। তামিলনাড়ু প্রিমিয়ার লিগে অশ্বিন উপরের দিকে ব্যাট করেন। সেখানে অশ্বিন মজা করতে নেমেছিলেন বলে রশিকতা করেছেন রোহিত।

তিনি বলেন, ‘সে শেষবার প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছে আইপিএলে। পরে তামিল নাড়ু প্রিমিয়ার লিগে মজা করতে নেমেছিল। টিএনপিএলে ওকে উপরের দিকে ব্যাট করতে দেখেছি আমরা এবং সেটাই ওকে এই ম্যাচে ভালো খেলতে সাহায্য করেছে।’

এ নিয়ে চতুর্থবারের মতো সেঞ্চুরির পাশাপাশি পাঁচ বা ততোধিক উইকেট নিয়েছেন অশ্বিন। ম্যাচ শেষে এই অলরাউন্ডার কথা বলেছেন ধারাভাষ্যকার তামিম ইকবাল আর মুকুন্দ ও পার্থিবের সঙ্গে। নিজের পারফরম্যান্স নিয়ে তিনি বলেন, ‘এই টেস্ট ম্যাচে কী অবদান রেখেছি, তা সম্পর্কে সত্যি আমি কিছু বলতে পারব না।’