টি-টোয়েন্টি বিশ্বকাপ

বাংলাদেশকে হারিয়ে অঘটন ঘটাতে পারে নেপাল, আশঙ্কা ওয়াসিম জাফরের

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 17:25 রবিবার, 16 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে সবচেয়ে বড় চমক নিয়ে হাজির হয়েছে ছোটো দলগুলোই। নবাগত যুক্তরাষ্ট্র পাকিস্তান ও আয়ারল্যান্ডকে ছিটকে দিয়ে সুপার এইট নিশ্চিত করেছে। অন্যদিকে নিউজিল্যান্ডকে টপকে সেরা আটে জায়গা করে নিয়েছে আফগানিস্তানও।

আফগানদের যদিও ছোটো দল আখ্যা দেয়ার সুযোগ নেই। দলটিতে আছেন একাধিক তারকা ক্রিকেটার। এদিক দিয়ে কোনো তারকা ক্রিকেটার না থাকলেও পারফরম্যান্স দিয়ে সাউথ আফ্রিকাকে কাঁপিয়ে দিয়েছিল নেপাল। শেষ পর্যন্ত তারা ১ রানে হেরে বিশ্বকাপে আরেকটি ট্র্যাজেডির জন্ম দেয়। 

তারাই এবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামছে। দলটির অধিনায়ক আগেই বাংলাদেশকে হুমকি দিয়ে রেখেছেন। জানিয়ে দিয়েছেন প্রোটিয়াদের বিপক্ষে হারের বদলা নিতেই টাইগারদের বিপক্ষে মাঠে নামবে তারা।

অন্যদিকে বাংলাদেশের সুপার এইট নিশ্চিত করতে এই ম্যাচে জয় পেতে হবে। জয় না পেলেও এড়াতে হবে বড় হার। এই ম্যাচে বাংলাদেশকে হারিয়ে চমক দেখাতে পারে নেপাল এমনটাই আশঙ্কা করছে  সাবেক ভারতীয় ব্যাটার ওয়াসিম জাফর। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বড় কোনো সাফল্য নেই।

এবার সুপার এইটে জায়গা করে নিয়ে নিজেদের ইতিহাস নতুন করে লেখার সুবর্ন সুযোগ রয়েছে নাজমুল হোসেন শান্তর দলের। জাফর অবশ্য আশাবাদী বাংলাদেশ এই ম্যাচে ভালো খেলেই সুপার এইটে জায়গা করে নেবে। জিততে পারলে বাংলাদেশের মনোবল অনেকাংশেই বৃদ্ধি পাবে।

ক্রিকইনফোর ম্যাচ প্রিভিউতে জাফর বলেছেন, 'নেপাল বাংলাদেশকেও আপসেট করে দিতে পারে। বাংলাদেশের জন্য সুবর্ন সুযোগ রয়েছে সুপার এইটে যাওয়ার। এখন পর্যন্ত তারা অনেক ভালো খেলেছে, মাত্র একটি ম্যাচ হেরেছে। সেটিও আম্পায়ারের বিতর্কিত লেগ বাই সিদ্ধান্তের কারনে। তাই এই লড়াইটা অনেক গুরুত্বপূর্ণ বাংলাদেশের জন্য। কারণ আমরা আগেও দেখেছি, আইসিসির টুর্নামেন্টগুলোতে বাংলাদেশ এখন অব্দি খুব ভালো কিছু করতে পারেনি। সুপার এইটে এলে তাদের মনোবল অনেকাংশেই বৃদ্ধি পাবে।'

বিশ্বকাপ জুড়ে দারুণ অধিনায়কত্ব দিয়ে নজর কেড়েছেন শান্ত। তবে ব্যাট হাতে ফর্মে নেই তিনি। টপ অর্ডারে দিন দিন দলের বোঝা হয়ে উঠছেন এই বাঁহাতি ব্যাটার। সুপার এইটের আগে নেপালের বিপক্ষে শান্ত ফর্মে ফিরলে দল হিসেবে বাংলাদেশ দলও হবে চাঙ্গা।

জাফর মনে করেন শান্তর ধারাবাহিক পারফরম্যান্সের কারণেই তাকে অধিনায়কত্ব দেয়া হয়েছে। বিশেষ করে সাকিব আল হাসানের নেতৃত্ব নিতে অনাগ্রহ। মাহমুদউল্লাহ রিয়াদ ব্যাটার হিসেবে দলের চাহিদা পূরণ করছেন। তাই বাড়তি দায়িত্ব দিয়ে তাকে চাপে ফেলারও কোনো সুযোগ নেই। সব মিলিয়ে শান্তর প্রতিভা নিয়ে কোনো সন্দেহ নেই জাফরের। তবে ফর্ম নিয়ে তিনিও তুলেছেন প্রশ্ন।

তিনি বলেছেন, 'গত বছর সে টি-টোয়েন্টিতে ভালো ফর্মে ছিলো। সে তিন ফর্মেটেরই ক্রিকেটার। টেস্ট এবং ওডিআই তে সে অনেক ভালো খেলে। কিন্তু এই ফর্মেটে নিজেকে সেভাবে গড়ে তুলতে পারেনি। কিন্তু আমরা যদি বিপিএল, গত বছরের সব টি-টোয়েন্টি সিরিজ এবং গত বিশ্বকাপ নিয়ে কথা বলি, সেগুলোতে শান্তর পারফর্মেন্স কিন্তু খারাপ না। সেটা ভেবেই হয়তো তাকে অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে। সাবিক অধিনায়কত্ব করতে চায়না, মাহমুদউল্লাহ এমন একটা স্টেজে যে তাকে দায়িত্ব দেয়া যাবেনা, তাই তিন ফর্মেটেই শান্তকে অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে। এখনো পর্যন্ত টি-টোয়েন্টিতে সে ভালো করছেনা, কিন্তু তার প্রতিভা আছে।'

বাংলাদেশের সুপার এইটে ওঠার ভাগ্য নিজেদের হাতেই আছে। নেপালকে হারালে কোনো সমীকরণের দিকেই তাকাতে হবে না টাইগারদের। বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হলেও কোনো হিসেব নিকেশ ছাড়াই সুপার এইটে যাবে বাংলাদেশ। নেপাল বাংলাদেশকে হারিয়ে দিলে সেন্ট লুসিয়ায় শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেতেই হবে ডাচদের। সেটাও হতে হবে বড় ব্যবধানে। এমনটা হলেই তারা রান রেটে এগিয়ে থেকে সুপার এইটে যাবে ডাচরা। বাংলাদেশ অবশ্যই চাইবে কোনো হিসেব নিকেশে না গিয়ে সরাসরি পরের পর্বে খেলতে।