টি- টোয়েন্টি বিশ্বকাপ

বাবর-রিজওয়ানের মতো ভালো কেউ আছে? জানতে চাওয়া আফ্রিদির

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 14:31 রবিবার, 16 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় আসরে শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। মাঝে প্রায় এক যুগ পেরিয়ে যাওয়ার পর সবশেষ মৌসুমে আরও একবার ফাইনালে উঠে তারা। যদিও ইংল্যান্ডের কাছে হেরে স্বপ্নভঙ হয়েছে তাদের। টি-টোয়েন্টি ক্রিকেটের শুরুর সময়ে চ্যাম্পিয়ন হলেও সেটা ধরে রাখতে পারেনি তারা। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে মানসিকতার বদল এনেছে বেশিরভাগ দলই।

পাকিস্তান সেখানে এখনও পিছিয়ে বলে মন্তব্য করেছেন ইমাদ ওয়াসিম। যার ফলে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে দল হিসেবে ব্যর্থ তারা। যুক্তরাষ্ট্রের পর ভারতের কাছে হারায় গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে পাকিস্তানকে। দলের এমন পারফরম্যান্সে বিরক্তি প্রকাশ করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মহসিন নাকভি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পাকিস্তান দলে বড়সড় পরিবর্তনের আভাসও দিয়ে রেখেছেন তিনি। গুঞ্জন আছে বাবর আজম, মোহাম্মদ রিজওয়ানসহ বর্তমান দলের ৮-৯ জন ক্রিকেটার জায়গা হারাতে পারেন। যা নিয়ে প্রশ্ন তুলেছেন শহীদ আফ্রিদি। পাকিস্তানের সাবেক অধিনায়ক জানতে চেয়েছেন, বাবর কিংবা রিজওয়ানের মতো কেউ কি পাকিস্তানের ক্রিকেটে আছে?

নিজের ইউটিউব চ্যানেলে আফ্রিদি বলেন, ‘বর্তমান সময়ে আমরা শুনতে পাচ্ছি দল থেকে ৮-৯ জন খেলোয়াড়কে সরিয়ে দেয়া হবে। এটা এভাবে হবে না। আপনি তখনই কেবল ৮-৯ জন খেলোয়াড়কে সরিয়ে দিতে পারবেন যখন অনেক ছেলে সুযোগ অপেক্ষা করছে। আপনি যদি খেলোয়াড় হিসেবে বাবরকে বাদ দিতে চান তাহলে তার মতো কেউ কি আপনার কাছে আছে?

রিজওয়ানের প্রসঙ্গে টেনে পাকিস্তানের সাবেক তারকা অলরাউন্ডার বলেন, ‘মোহাম্মদ রিজওয়ানের জায়গায় খেলার মতো সামর্থ্যবান কেউ কি আমাদের আছে? আপনার যখন বেঞ্চ শক্তিশালী হবে তখন আপনি এই ধরনের কথাবার্তা বলতে পারবেন।’

ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম করার পরও জাতীয় দলে সুযোগ পাচ্ছেন না বেশ কয়েকজন ক্রিকেটার। ঘরোয়াতে না খেলে মোহাম্মদ আমির ও ইমাদ ওয়াসিম বিশ্বকাপ দলে সুযোগ পাওয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে পিসিবিকে। আফ্রিদির চাওয়া যাতে, ঘরোয়াতে পারফর্ম করা সালমান আলী আঘা, সাউদ সাকিল, শাহিবজাদা ফারহান ও মোহাম্মদ আলীর মতো ক্রিকেটারদের সম্মান দেয়া হয়।

আফ্রিদি বলেন, ‘আপনাকে ঘরোয়া ক্রিকেটে খেলা খেলোয়াড়দের সম্মান দিতে হবে। তারা সারাবছর খেলে এবং ভালো পারফর্ম করে। সালমান আঘা, সাউদ সাকিল, শাহিবজাদা ফারহান, পেসার মোহাম্মদ আলী এবং আরও অনেকে আছে যারা সারাবছর ঘরোয়া ক্রিকেট খেলে। আমরা যদি তাদের পারফরম্যান্সকে এড়িয়ে যাই এবং তিন ম্যাচে পারফর্ম করা ক্রিকেটারদের দলে নেই তাহলে আমরা সবাই অবিচার করছি।’