ভারত - বাংলাদেশ সিরিজ

সাকিবের শূন্যতা পূরণের আশা হৃদয়ের

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 16:06 Saturday, October 5, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

কানপুর টেস্টের আগে টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন সাকিব আল হাসান। যদিও ঘরের মাঠে সাউথ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে সাদা পোশাকের জার্সি তুলে রাখতে চেয়েছেন তারকা অলরাউন্ডার। নিরাপত্তার সমস্যা কাটিয়ে সাকিব দেশে ফিরতে পারবেন কিনা তা এখন নিশ্চিত নয়। যদিও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সব ধরনের নিরাপত্তা দেয়ার আশ্বাস দিয়েছেন।

সাউথ আফ্রিকা সিরিজ দিয়ে টেস্টকে বিদায় বলার কথা থাকলেও টি-টোয়েন্টিতে নিজের শেষ ম্যাচ খেলে ফেলেছেন সাকিব। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে সুপার এইটের ম্যাচটিই বাংলাদেশের হয়ে তার ২০ ওভারের ক্রিকেটের শেষ ম্যাচ বলে নিশ্চিত করেছেন তিনি। যার ফলে সাকিবকে ছাড়াই টি-টোয়েন্টির চ্যালেঞ্জ নিতে হবে বাংলাদেশকে।

সাকিবের অবসর পরবর্তী সময়ে প্রথমবারের খেলতে নামবেন নাজমুল হোসেন শান্তরা। গোয়ালিয়রের শ্রীমন্ত মাধবরাও সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়ামে ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। সেই ম্যাচের আগে তাওহীদ হৃদয় জানিয়েছেন, সাকিবকে তারা মিস করবেন। তবে অলরাউন্ডার সাকিবের শূন্যতা পূরণের আশা ব্যক্ত করেছেন তরুণ এই ব্যাটার।

এ প্রসঙ্গে হৃদয় বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে চাপ সব সময়ই থাকে। যদি সেটা মাথায় থাকে তাহলে তো পারফর্ম করা যাবে না। আমাদের প্রক্রিয়া মেনে চলতে হবে, ভালো করার চেষ্টা করতে হবে। আর সাকিব ভাই নেই। অবশ্যই আমরা সাকিব ভাইকে মিস করব। কিন্তু এখান থেকে (জাতীয় দল) একদিন না একদিন সবাইকে যেতেই হবে। আশা করি, আমরা সাকিব ভাইয়ের শূন্যতা ভালোভাবে পূরণ করব।’

২০০৭ বিশ্বকাপে ডাউন দ্য উইকেটে এসে জহির খানকে ছক্কা মেরে তারকা বনে গিয়েছিলেন তামিম ইকবাল। ভারতের বিপক্ষে ভালো খেলে জনপ্রিয় হয়েছেন মুশফিকুর রহিম, সাকিবরাও। ভারত সিরিজে এমন সুযোগ থাকছে হৃদয়েরও। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভালো করতে পারলে তারকা হয়ে উঠতে পারেন তিনি। হৃদয় অবশ্য এসব নিয়ে ভাবছেন না। আপাতত ভালো পারফর্ম করতে চান তরুণ এই ব্যাটার।

হৃদয় বলেন, ‘সুপারস্টার তৈরি হওয়ার বিষয়টা আমি বলতে পারব না। এটা সময়ই বলে দেবে। দিন শেষে আগে পারফর্ম করাটা ম্যাটার করে। পারফর্ম যদি করি, দলের রেজাল্ট যদি ভালো হয়, দেখা যাবে এখান থেকেই ইনশা আল্লাহ ভবিষ্যতে আসবে অনেকেই; আসার সম্ভাবনা আছে। আন্তর্জাতিক ক্রিকেটে পারফর্ম ছাড়া আসলে আলটিমেটলি কোনো কিছু চিন্তা করা যায় না। সবাই পারফর্ম করতে চায় এবং চেষ্টা করব ভালো কিছু করতে।’