আইপিএল

‘ধোনি যতদিন খেলতে চায়, নিয়ম ততদিন পাল্টাতেই থাকবে’

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 15:50 Friday, October 4, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আগের নিয়ম পুনরায় বহাল করায় মহেন্দ্র সিং ধোনিকে দলে ধরে রাখাটা সহজ হয়ে গেল চেন্নাই সুপার কিংসের জন্য। ধোনিকে দলে রাখতে এখন কেবল চার কোটি রুপি খরচ হবে চেন্নাইয়ের। ধোনির মতো একজন কিংবদন্তিকে রিটেইন করার সুযোগ থাকাটাকেই বড় করেই দেখছেন মোহাম্মদ কাইফ। সাবেক এই ভারতীয় ক্রিকেটারের মতে, নিয়মে পরিবর্তন এনে হলেও ধোনিকে চেন্নাইয়ের হয়ে খেলতে দেয়া উচিত!

আইপিএলের শুরুর আসর থেকে ২০২১ সাল পর্যন্ত একটি নিয়ম ছিল, যেখানে পাঁচ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়া ক্রিকেটারকে ‘অভিষেকের অপেক্ষায়’ থাকা ক্রিকেটার বিবেচনা করে দলে রাখতে পারত ফ্র্যাঞ্চাইজিগুলো।

সবশেষ ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা ধোনির ক্ষেত্রেও যা প্রযোজ্য। আনক্যাপড ক্রিকেটারকে দলে রাখতে সর্বোচ্চ ৪ কোটি রুপি খরচ হয়। এবারের মেগা নিলামের আগে এই নিয়মকে পুনরায় রাখছে সংশ্লিষ্টরা।

আর তাই ৪৩ বছর বয়সী ধোনিকে এখন সহজেই দলে রাখতে পারছে চেন্নাই। তুলনামূলক কম খরচে চেন্নাইকে পাঁচবার শিরোপা জেতানো এই ক্রিকেটারকে রাখতে পারছে দলটি। এই নিয়মকে স্বাগত জানিয়েছেন কাইফ।

সাবেক এই ব্যাটার বলেন, 'আমরা আবারও মহেন্দ্র সিং ধোনিকে খেলতে দেখব। সে যথেষ্ট ফিট, সে আগ্রাসীভাবেই ব্যাটিং করে এখনও। সে গ্লাভস হাতে এখনও দারুণ। সে যতদিন খেলতে চায়, নিয়ম ততদিন পাল্টাতেই থাকবে। যদি নিয়মে পরিবর্তন আনতে হয়, তবে ধোনি খেলতে চাইলে তাকে খেলানোর জন্য যা ইচ্ছা করেন। সে বড় মাপের একজন ক্রিকেটার এবং চেন্নাইয়ের জন্য ম্যাচ উইনার।'

'যদি সে ফিট থাকে এবং ভালো খেলতে থাকে তাহলে কেন নয় (খেলবে না)? ধোনি নিজেই বলেছে তার টাকার প্রয়োজন নেই। সে বলেছে ম্যানেজমেন্ট যেভাবে চায় সে ওভাবেই খেলবে। হ্যাঁ, চার কোটি রুপিতে তাকে রিটেইন করাটা কিছুটা বাজে দেখায়, তবে আপনি তাকে রিটেইন করতে পারছেন এটা দারুণ।'

এদিকে এই নিয়ম রাখতে বিসিসিআইকে নাকি সুপারিশও করেছে চেন্নাই। যদিও এমন গুঞ্জন শুরু থেকেই উড়িয়ে দিচ্ছিল চেন্নাইয়ের মালিকপক্ষ। তাদের দাবি, এই প্রস্তাব চেন্নাই বিসিসিআইকে দেয়নি, বরঞ্চ বিসিসিআই উল্টো ফ্র্যাঞ্চাইজিগুলোকে বলেছে আগের এই নিয়ম আবারও দেখতে চায় তারা।

সবশেষ মৌসুমে ১৪ ম্যাচে মাত্র ৭৩ বল মোকাবেলায় ১৩টি ছক্কা ও ১৪টি চারে ২২০ স্ট্রাইক রেটে মোট ১৬১ রান করেন ধোনি। ১১ ইনিংসের মধ্যে আটবারই ছিলেন অপরাজিত।