এসএ২০

সাউথ আফ্রিকার এসএ২০ লিগের ড্রাফটে ২ বাংলাদেশি

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 22:29 Wednesday, September 25, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সাউথ আফ্রিকার এসএ২০ লিগের ড্রাফটের জন্য প্রায় ২০০ জন ক্রিকেটার নিবন্ধন করেছেন। যেখানে ১১৫ জন সাউথ আফ্রিকার এবং বাকিরা সবাই বিদেশি ক্রিকেটার। যেখানে আছেন বাংলাদেশেরও দুজন। এসএ২০ লিগের ড্রাফটের জন্য নাম দিয়েছেন বাংলাদেশের মোহাম্মদ সাইফউদ্দিন এবং হাসান মাহমুদ।

৯ জানুয়ারি পর্দা উঠতে যাচ্ছে সাউথ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের তৃতীয় আসরের। প্রায় একই সময়ে মাঠে গড়াতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও সভাপতি ফারুক আহমেদ জানিয়েছেন, ২৭ ডিসেম্বর থেকে শুরু হতে পারে বিপিএল। গুঞ্জন আছে, ফাইনাল হতে পারে ২০২৫ সালের ৭ ফেব্রুয়ারি।

প্রায় একই সময়ে দুটি দেশের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট হওয়ার কথা থাকলেও এসএ২০ লিগের ড্রাফটে নাম দিয়েছেন সাইফউদ্দিন ও হাসান। বিপিএলের সবশেষ আসরে ফরচুন বরিশালের হয়ে খেলেছিলেন অলরাউন্ডার সাইফউদ্দিন। বরিশালের জার্সিতে ব্যাটে-বলে আলো ছড়িয়ে ১৮ মাস পর জাতীয় দলেও ফিরেছিলেন তিনি।

এদিকে পেসার হাসান খেলেছিলেন রংপুর রাইডার্সের হয়ে। ধারণা করা হচ্ছে, রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তন হওয়ায় বিপিএল আয়োজন হবে কিনা এমন শঙ্কা থেকেই হয়ত তারা এসএ২০ লিগের ড্রাফটে নাম দিয়েছেন। হাসানের ভিত্তি মূল্য ধরা হয়েছে ৪ লাখ ২৫ হাজার র‌্যান্ড। বাংলাদেশি মুদ্রায় যা ২৯ লাখ ৪৩ হাজার ৮৮০ টাকার সমান।

অলরাউন্ডার সাইফউদ্দিনের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ লাখ ৭৫ হাজার র‌্যান্ড (বাংলাদেশ ‍মুদ্রায় ৮ লাখ ৬৫ হাজার ৮৪৭ টাকা)। বাংলাদেশের এই দুই ক্রিকেটার ছাড়াও ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, পাকিস্তানের ক্রিকেটাররাও ড্রাফটে নাম দিয়েছেন। আফগানিস্তান থেকে আছেন কাইস আহমেদ, দৌলত জাদরানরা। অস্ট্রেলিয়ার একমাত্র ক্রিকেটার হিসেবে নাম দিয়েছেন ক্যামেরন গ্যানন।

ইংল্যান্ডে ক্রিকেটারদের মাঝে আছেন ম্যাথু পটস, স্কট কারি, রিচার্ড গ্লিসন, জ্যাক বল, জশ হাল, টম হেম, ক্রিস উড, বেনি হাওয়েল, স্যাম কুক, জেমস ফুলারের মতো ক্রিকেটাররা। ওয়েস্ট ইন্ডিজ থেকে নাম দিয়েছেন শামার জোসেফ, ম্যাথু ফোর্ডরা। শ্রীলঙ্কানদের মাঝে আছেন কামিন্দু মেন্ডিস, কুশল মেন্ডিস এবং আসিথা ফার্নান্দো।