ভারত- বাংলাদেশ সিরিজ

মেঘের গর্জন শুনছে কানপুর টেস্ট

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 12:34 Wednesday, September 25, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

বাংলাদেশ ভারতের মধ্যকার দ্বিতীয় টেস্ট নিয়ে আলোচনা চলছেই। চেন্নাই থেকে এরই মাঝে দুই দল পৌঁছে গেছে কানপুরে। কথা হচ্ছে সম্ভাব্য একাদশ নিয়ে। একাদশের বাইরেও বিশ্লেষন চলছে পিচ কন্ডিশন এবং সিকিউরিটি নিয়েও। তবে আলোচনায় এবার যুক্ত হলো 'বৃষ্টি'।

ভারতের অন্যতম জনপ্রিয় সংবাদমাধ্যম দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেশ প্রকাশ করেছে ভারতের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় টেস্ট নিয়ে একটি প্রতিবেদন। যেখানে বলা হয়, প্লেয়ার, পিচ, সিকিউরিটি ছাড়াও বড় ভূমিকা পালন করবে আবহাওয়া।

আবহাওয়া নিয়ে পূর্বাভাস দেয়া ওয়েবসাইট আকু ওয়েদার তাদের পূর্বাভাসে জানিয়েছে, আগামী বুধবার সন্ধ্যা থেকে শনিবার রাত অব্দি কানপুরে চলতে পারে বৃষ্টি। ২৭ সেপ্টেম্বর ম্যাচের প্রথম দিন অর্থাৎ শুক্রবার বৃষ্টি হবার সম্ভাবনা ৯২ শতাংশ। পরদিন শনিবারে বৃষ্টির সম্ভাবনা আছে ৮০ শতাংশের ও বেশি।

দুইদিন বৃষ্টির পর মাঠে ম্যাচ গড়ানো সম্ভব কিনা, এমন প্রশ্নের উত্তরে আশাবাদী উত্তর প্রদেশ স্পোর্টস ডিপার্টমেন্ট। ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া সাক্ষাতকারে জেলা ক্রীড়া কর্মকর্তা অমিত পাল বলেন, 'বৃষ্টির সম্ভাবনা আছে। কিন্তু সেই চ্যালেঞ্জটি নেয়ার প্রস্তুতি আমাদের আছে। নিষ্কাশন ব্যবস্থা এখানে ভালো। আশা করছি, পুরো খেলা হবে।'

গত মঙ্গলবার মাঠের কভার এবং পিচ কভার নিয়ে মহড়া দেন মাঠ কর্মীরা। বোঝাই যাচ্ছে, খেলা চালিয়ে নিতে বদ্ধ পরিকর কানপুরের গ্রিন পার্ক ক্রিকেট স্টেডিয়ামের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

বৃষ্টি হলে তার প্রভাব দেখা যাবে পিচেও। স্বভাবতই কানপুরের উইকেট কালো মাটি দিয়ে বানানো হয়ে থাকে এবং ব্যাটাররা বাড়তি সুবিধা পেয়ে থাকেন এই মাঠে। তবে দিন গড়ানোর সাথে সাথে স্পিনাররা বলে পান টার্ন, হয়ে উঠেন ভয়ঙ্কর।

স্টেডিয়ামে ৪১ বছর ধরে কাজ করা ৬৫ বছর বয়সী এক গ্রাউন্ডসম্যান ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, '৪১ বছর ধরে এই মাঠে কাজ করছি। তৃতীয় দিন থেকেই এখানে স্পিনাররা টার্ন পেয়ে থাকে।'

কানপুরের দ্বিতীয় টেস্টে সিরিজে সমতা ফেরানোর লক্ষে মাঠে নামবে বাংলাদেশ। চেন্নাইয়ের প্রথম টেস্টে নাজমুল শান্তর দল হারের মুখ দেখে ২৮০ রানের বিশাল ব্যবধানে। ফলে হোয়াইট ওয়াশ এড়াতে জয় কিংবা ড্র এর কোন বিকল্প নেই বাংলাদেশের সামনে। যদিও ড্র'য়ের থেকে জয়ের জন্যেই খেলবেন সাকিব-মুশফিক-লিটনরা।