আইপিএল

দ্রাবিড় নন, মেন্টর হিসেবে কলকাতার পছন্দ ক্যালিস

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 11:30 Friday, July 12, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ভারতের হেড কোচ হিসেবে যোগ দিয়েছেন গৌতম গম্ভীর। আর তাই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসেবে থাকা হচ্ছে না তার। গম্ভীর না থাকায় নতুন পরামর্শক খুঁজছে কলকাতা। ভারতীয় গণমাধ্যমের দাবি, নতুন মেন্টর হিসেবে জ্যাক ক্যালিসকে পছন্দ কলকাতার।

আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সের মেন্টর বা পরামর্শক হওয়ার প্রস্তাব পেয়েছেন রাহুল দ্রাবিড়, এমন সংবাদ অবশ্য কদিন ধরেই ভাসছে ভারতের গণমাধ্যমে। যদিও ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো দ্রাবিড়ের ওপর কার্যত তেমন আগ্রহ নেই কলকাতার।

গেল আইপিএল মৌসুমে মেন্টর হিসেবে দলে ফিরেই কেকেআরের ১০ বছরের ট্রফির খরা কাটিয়েছেন দলটির সাবেক অধিনায়ক গম্ভীর। এবার তিনি ভারতীয় দলের দায়িত্ব নিতে চলেছেন। যা কলকাতার জন্য বড় ধাক্কা।

শুধু গম্ভীর একাই যাচ্ছেন না, কলকাতার সহকারী কোচ অভিষেক নায়ারকে জাতীয় দলের ব্যাটিং কোচ বানানোর ব্যাপারে ইতোমধ্যেই বিসিসিআইকে জানিয়েছেন গম্ভীর। কোচিং স্টাফের কয়েকজন গুরুত্বপূর্ণ সদস্যকে হারিয়ে কিছুটা ব্যাকফুটে আছে কলকাতা।

ফলে গম্ভীরের জায়গায় এমন একজনকে খুঁজছে তিনবারের শিরোপাজয়ী এই দলটি, যার যোগ্যতা ও অভিজ্ঞতা সবই আছে। এ কারণেই এসেছে ক্যালিসের নাম। কলকাতার হয়ে ২০১২ এবং ২০১৪ সালে গম্ভীরের অধীনে খেলে শিরোপা জিতেন ক্যালিস। ২০১৫ সালে কলকাতার ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব সামলেছেন এই সাউথ আফ্রিকান।

এমনকি ট্রেভর বেলিস দায়িত্ব ছাড়ার পর ২০১৯ সাল পর্যন্ত দলটির হেড কোচও ছিলেন ক্যালিস। এরপর সাউথ আফ্রিকা জাতীয় দলের ব্যাটিং পরামর্শক হিসেবে যোগ দেন তিনি। ক্যালিস কলকাতার হয়ে পরামর্শক হিসেবেই যোগ দিতে পারেন, কেননা দলটির হেড কোচ হিসেবে আগের মতোই বহাল আছেন চন্দ্রকান্ত পণ্ডিত।