টি-টোয়েন্টি বিশ্বকাপ

আফগানিস্তানের বিপক্ষে অতীত পারফরম্যান্সই অনুপ্রেরণা বাংলাদেশের

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 15:17 Monday, June 24, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

বাংলাদেশ দলের সেমি ফাইনালে খেলা না খেলা সবটাই নির্ভর করছে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের ওপর। এই ম্যাচের আগে নানা সমীকরণ মাথায় রাখতে হচ্ছে টাইগারদের। এমন ম্যাচে আফগানদের বিপক্ষে অতীত পরিসংখ্যানই অনুপ্রেরণা বাংলাদেশের।

টাইগারদের সহকারী কোচ নিক পোথাস জানিয়েছেন আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের অনেক সাফল্য রয়েছে। সিরিজ জেতারও স্মৃতি রয়েছে। সেমি ফাইনালের হিসেবে না গিয়ে হলেও এই ম্যাচ জিতে বিশ্বকাপ শেষ করার লক্ষ্য বাংলাদেশ দলের।

এ প্রসঙ্গে পোথাস গণমাধ্যমকে বলেছেন, 'প্রতিটি ম্যাচেই আপনি প্রতিদ্বন্দ্বিতা গড়তে চাইবেন। আমরাও প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলবো। আফগানিস্তানের বিপক্ষে আমাদের অনেক সাফল্য আছে। ওদের বিপক্ষে সিরিজও জিতেছি। আপনি ক্রিকেটের মতো খেলায় আপনার দেশকে প্রতিনিধিত্ব করছেন, এটা অনেক সম্মানের। আফগানিস্তানের বিপক্ষে অতীতে অনেক সাফল্যই আছে। আমরা তাই এই ম্যাচ জিতে বিশ্বকাপ শেষ করতে চাই।'

এবারের বিশ্বকাপে বাংলাদেশের প্রাথমিক লক্ষ্য ছিল সুপার এইট। গ্রুপ পর্বে তিন ম্যাচ জিতেই সেই লক্ষ্য পেরিয়ে গেছে বাংলাদেশ। দ্বিতীয় পর্বে টানা দুই ম্যাচে হারলেও বাংলাদেশের সেমি ফাইনালে খেলার স্বপ্ন বেঁচে আছে। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে বড় দলগুলোর মধ্যে পার্থক্য খুঁজে বের করার তাগিদ এই কোচের।

তিনি বলেন, 'মানুষের আশা অনেক বেশি থাকে। আমরা এই প্রথম সুপার এইটে খেললাম যা অনেক বড় অর্জন। তারা যা করেছে তাও কম নয়। দুটো খুব ভালো দলের বিপক্ষে আমরা ম্যাচ হেরেছি। বড় দলগুলো কোথায় আছে আর আমরা কোথায় আছি এটা খুঁজে বের করতে হবে। বের করতে হবে আমাদের কোন ধরনের ক্রিকেটার প্রয়োজন। তবে একটা ব্যাপার নিশ্চিত পাওয়ার ছাড়া প্রতিদ্বন্দ্বিতা সম্ভব নয়। পাওয়ার প্রয়োজন।'

অনেকেই মনে করেন গত ১৪ বছরে বাংলাদেশ টি-টোয়েন্টি ক্রিকেটে এখনও নিজেদের পায়ের নিচে জায়গা খুঁজে নিতে পারেনি। তাই বড় দলগুলোর সঙ্গে বাংলাদেশের কোথায় পার্থক্য সেটা খুঁজে বের করতে বলেছেন বাংলাদেশের এই সহকারী কোচ।