জাতীয় ক্রিকেট লিগ

চট্টগ্রামকে গুঁড়িয়ে দিয়ে রংপুরের বড় লিড

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 21:42 সোমবার, 21 অক্টোবর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

নাইম ইসলাম, আব্দুল্লাহ আল মামুন ও তানবীর হায়দারদের ব্যর্থতার দিনে রংপুর বিভাগকে পথ দেখিয়েছেন খালিদ হাসান ও মীম মোসাদ্দেক। চট্টগ্রাম বিভাগের ফাহাদ হোসেনের চারটি ও ইফতেখার সাজ্জাদের তিন উইকেটের পরও তাদের দুজনের হাফ সেঞ্চুরিতে ২৭৩ রান তুলে ইনিংস ঘোষণা করে রংপুর। শরিফুল ইসলাম, মুকিদুল ইসলাম মুগ্ধ ও রিশাদ হোসেনদের বোলিং তোপে এবং ইয়াসির আলী রাব্বি, ইরফান শুক্কুর, শাহাদাত হোসেন দিপুদের ব্যাটিং ব্যর্থতায় চট্টগ্রাম থেমেছে ১০৩ রানে। চট্টগ্রামকে গুঁড়িয়ে দেয়া রংপুর পেয়েছে ১৭০ রানের বড় লিড।

বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে রংপুরের ২৭৩ রানের জবাবে দিতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেট হারায় চট্টগ্রাম। মুকিদুল ইসলাম মুগ্ধর গুড লেংথ ডেলিভারিতে বলের লাইন মিস করে লেগ বিফোর উইকেট হয়েছেন সাব্বির হোসেন শিকদার। কোন রান তোলার আগে উইকেট হারানো চট্টগ্রামকে টেনে তোলার চেষ্টা করেন সাদ্দাম হোসেন ও সাদিকুর রহমান। তারা দুজনে মিলে যোগ করেন ৪৯ রান। তাদের জুটির পঞ্চাশ অবশ্য হতে দেননি আব্দুল্লাহ আল মামুন।

ডানহাতি পেসারের অফ স্টাম্পের বাইরে বলে ভেতরে ঢোকা ডেলিভারিতে বলের লাইন মিস করেছেন সাদ্দাম। ডানহাতি ব্যাটারকে ফিরতে হয়েছে ৩৪ রানে। পরের বলে ফিরেছেন দিপুও। মামুনের অফ স্টাম্পের বাইরের বলে খেলার চেষ্টাই করেননি তিনি। ডানহাতি ব্যাটার ভেবেছিলেন হয়ত স্টাম্পের উপর দিয়ে নয়ত বাইরে দিয়ে উইকেটকিপারের গ্লাভসে চলে যাবে। তবে মামুনের ভেতরে ঢোকা বল ছেড়ে দিয়ে বোল্ড হয়ে বোকা বনে গেছেন গোল্ডেন ডাক মারা দিপু।

বেশিক্ষণ টিকতে পারেননি ইয়াসির রাব্বি, ইরফান শুক্কুররা। বাকিদের সবাই ছিলেন আসা-যাওয়ার মিছিলে। ব্যাটারদের ব্যর্থতায় প্রথম ইনিংসে মাত্র ১০৩ রানে থামে চট্টগ্রাম। দলের হয়ে সর্বোচ্চ ৩৪ রান করেছেন সাদ্দাম। এ ছাড়া সাদিকুর রহমান ২২ ও ইয়াসির রাব্বি, ইফতেখার করেছেন ১৩ রান করে। রংপুর বিভাগের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন শরিফুল, মুকিদুল, রিশাদ, মামুন এবং চৌধুরি মোহাম্মদ রিজওয়ান।

আগের দিনের ১ উইকেটে ৬৯ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে শুরুতেই অনিক সরকারের উইকেট হারায় রংপুর। ফাহাদের বলে তারই হাতে ক্যাচ দিয়েছেন ১ রান করা এই ব্যাটার। ওপেনার খালিদ আউট হয়েছেন হাফ সেঞ্চুরির পর। ইফতেখারের দারুণ এক ডেলিভারিতে বোল্ড হয়েছেন ৬০ রানের ইনিংস খেলা খালিদ। মিডল অর্ডার ব্যর্থ হলেও মোসাদ্দেকের অপরাজিত ৫৫, রিশাদের ২০, তানবীরের ৩১ ও রবিউল হকের ৩৫ রান রংপুরকে তিনশ ছুঁইছুঁই পুঁজি এনে দিয়েছে।

সংক্ষিপ্ত স্কোর (তৃতীয় দিন শেষে):

রংপুর বিভাগ (প্রথম ইনিংস)- ২৭৩/৯ ডিক্লে (৫৮ ওভার) (খালিদ ৬০, মোসাদ্দেক ৫৫*, রবিউল ৩৫, তানবীর ৩১, নাইম ২৬, রিশাদ ২০; ফাহাদ ৪/৬২, ইফতেখার ৩/২৫)

চট্টগ্রাম বিভাগ (প্রথম ইনিংস)- ১০৩/১০ (৩৭.৫ ওভার) (সাদ্দাম ৩৪, সাদিকুর ২২, ইয়াসির ১৩; রিজওয়ান ২/১, শরিফুল ২/২২, মামুন ২/২২, মুগ্ধ ২/২৪, রিশাদ ২/২৪)