ইমার্জিং এশিয়া কাপ

আকবরের ব্যাটে বাংলাদেশের জয়

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 16:39 শুক্রবার, 18 অক্টোবর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

খানিকটা রয়েসয়ে শুরু করা আকবর আলী হাত খুলে খেলার সুযোগ পেয়েছিলেন আয়ুশ শুকলার বিপক্ষে। ফ্রি-হিট পেলেও অবশ্য সেটাকে কাজে লাগাতে পারেননি বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক। বোল্ড আউট হলেও ফ্রি হিটের কারণে বেঁচে গেছেন। ফ্রি-হিটে বাউন্ডারি মারতে না পারার আক্ষেপ আকবর মিটিয়েছেন পরের বলে মিড উইকেট দিয়ে চার মেরে। পরবর্তীতে আকবর মেরেছেন আরও তিনটি করে চার ও ছক্কা। ১৮৭.৫০ স্ট্রাইক রেটে ২৪ বলে খেলেছেন ৪৫ রানের ইনিংস। আকবরের এমন ব্যাটিংয়ের সঙ্গে তাওহীদ হৃদয়ের ২৯, পারভেজ হোসেন ইমনের ২৮ এবং শামীম হোসেন পাটোয়ারীর অপরাজিত ১৯ রানে ইমার্জিং এশিয়া কাপের প্রথম ম্যাচে হংকং-চীনের বিপক্ষে ৫ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ।

মাসকাটের ওমান ক্রিকেট গ্রাউন্ড অ্যাকাডেমি মাঠে জয়ের জন্য ১৫১ রান তাড়ায় ভালো শুরুর আভাস দিয়েছিলেন দুই ওপেনার পারভেজ ইমন ও জিসান আলম। তবে তাদের দুজনের জুটি খুব বেশি বড় হতে দেননি এহসান খান। ডানহাতি অফ স্পিনারের শর্ট অব লেংথ ডেলিভারিতে মিড উইকেট দিয়ে ছক্কা মারার চেষ্টায় সীমানায় দাঁড়িয়ে থাকা নাসরুল্লাহ রানাকে ক্যাচ দিয়েছেন জিসান। তরুণ ওপেনার ফিরেছেন ১১ বলে ১১ রানের ইনিংস খেলে।

তিনে নেমে ‍সুবিধা করতে পারেননি সাইফ হাসান। নাসরুল্লাহর ফুলার লেংথ ডেলিভারিতে এক্সট্রা ওভারে উপর দিয়ে খেলতে গিয়ে এইজাজ খানের হাতে ক্যাচ দিয়েছেন। বড় ইনিংস খেলার সুযোগ পেয়েও ২৮ রানে ফিরেছেন পারভেজ ইমন। আতিকুল্লাহ ইকবালের অফ স্টাম্পের বাইরের বলে টেনে নিয়ে লেগ সাইডে মারতে গিয়ে সীমানায় দাঁড়িয়ে থাকা আনসুমান রাথের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন।

৫৫ রানে ৩ উইকেট হারানোর পর ৫৪ রানের জুটি গড়ে তোলেন হৃদয় ও আকবর। তাদের পঞ্চাশ পেরোনো জুটি ভাঙেন এহসান খান। ডানহাতি স্পিনারের বলে লেগ বিফোর হয়েছেন ২৯ রান করা হৃদয়। একটু পর ফিরেছেন ৪৫ রানের ইনিংস খেলো আকবরও। তবে মাহফুজুর রহমান রাব্বিকে সঙ্গে নিয়ে বাংলাদেশের জয় নিশ্চিত করেন শামীম। বাঁহাতি ব্যাটার ১৯ ও মাহফুজুর অপরাজিত ছিলেন ৮ রানে।

এর আগে টস জিতে হংককে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ ‘এ’ দল। টস হেরে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি হংকং। ইনিংসের প্রথম ওভার থেকেই নিখুঁত লাইন-লেংথে বোলিং করেছেন রিপন মণ্ডল ও আবু হায়দার রনি। গোছানো বোলিংয়ে ইনিংসের তৃতীয় ওভারে গিয়ে উইকেটের দেখা পায় বাংলাদেশ। রিপনের অফ স্টাম্পের একটুর বাইরের গুড লেংথে পড়া গতিময় ডেলিভারি যেন বুঝেই উঠতে পারেননি জিসান আলী।

খোঁচা দিতে গিয়ে উইকেটের পেছনে থাকা আকবরের গ্লাভসে ক্যাচ দিয়েছেন ১২ বলে ৪ রান করা ডানহাতি ওপেনার। একই ওভারে ফিরেছেন আরেক ওপেনার আনসুমান রাথ। রিপনের বাউন্সারে পুল করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছিলেন। অনেকটা লাফিয়ে উঠে দারুণ ক্যাচ নিয়েছেন উইকেটকিপার আকবর। আনসুমানকে ফিরতে হয়েছে মাত্র ২ রানে। একই ওভারে দুই উইকেট হারিয়ে বিপাকে পড়ে হংকং।

তৃতীয় উইকেটে জুটি গড়ে হংকংয়ের বিপদ কাটিয়ে তোলেন নিজাকাত খান ও বাবর হায়াত। তারা দুজনে মিলে যোগ করেন ৬৫ রান। নিজাকাত ও বাবরের জুটি ভাঙেন মাহফুজুর রহমান রাব্বি। বাঁহাতি স্পিনারের মিডল স্টাম্পের লেংথ ডেলিভারিতে স্লগ করতে গিয়ে বলের লাইন মিস করে বোল্ড হয়েছেন হংকংয়ের অধিনায়ক। নিজাকাত সাজঘরে ফিরেছেন ২০ বলে ২৫ রানের ইনিংস খেলে। পাঁচে নেমে দ্রুতই ফিরেছেন এইজাজ খান।

রাকিবুল হাসানের বলে লিডিং এজ হয়ে তারই হাতে ক্যাচ দিয়েছেন ২ রান করা এই ব্যাটার। ইনিংসের ১৮তম ওভারে মার্টিন কোয়েতজে ও নাসরুল্লাহ রানাকে ফিরিয়েছেন রিপন। ডানহাতি পেসারের দারুণ এক ডেলিভারিতে বোল্ড হয়েছেন ৭ রান করা কোয়েতজে। আরেক ব্যাটার নাসরুল্লাহ ক্যাচ দিয়ে ফেরার আগে রানের খাতাই খুলতে পারেননি। সেঞ্চুরির আগে বাবরকে ফিরিয়েছেন রেজাউর রহমান রাজা।

ডানহাতি পেসারের বলে ছক্কা মারার চেষ্টায় ব্যাটে-বলে ঠিকঠাক টাইমিং করে উঠতে পারেননি ডানহাতি ব্যাটার। সীমানা থেকে অনেকটা দৌড়ে এসে মিড উইকেটে দারুণ ক্যাচ নিয়েছেন সাইফ হাসান। সেঞ্চুরির আশা জাগিয়ে বাবরকে ফিরতে হয়েছে ৬১ বলে ৮৫ রানের ইনিংস খেলে। বাবরের এমন ইনিংসে শেষ পর্যন্ত ১৫০ রানের পুঁজি পেয়েছে হংকং। বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ২৪ রানে ৪ উইকেট নিয়েছেন রিপন। এ ছাড়া একটি করে উইকেট নিয়েছেন আবু হায়দার, মাহফুজুর রাব্বি, রেজাউর ও রাকিবুল।