বাংলাদেশ ক্রিকেট

সাকিবের দেশে ফেরা নিয়ে শঙ্কা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 01:22 বৃহস্পতিবার, 17 অক্টোবর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

কানপুরে অবসরের ঘোষণা দিলেও সুযোগ থাকলে দেশে ফিরে সাউথ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট খেলে সাদা পোশাকের জার্সিটা তুলে রাখতে চেয়েছিলেন সাকিব আল হাসান। নানারকম অনিশ্চয়তা তৈরি হলেও কদিন আগেই বাংলাদেশে ফেরার সবুজ সংকেত পেয়েছেন। অন্তর্বর্তীকালীন সরকারের অনুমতি পেয়ে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দেশে ফেরার সকল বন্দোবস্ত করে রেখেছিলেন তিনি। 

যদিও শেষ মূহূর্তে তারকা অলরাউন্ডার বাংলাদেশে ফিরতে পারবেন কিনা তা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। দেশে ফিরতে যুক্তরাষ্ট্র থেকে বিমানযোগে দুবাইয়ে এসেছেন তিনি। সেখান থেকেই বাংলাদেশের বিমান ধরার কথা ছিল সাবেক অধিনায়কের। তবে নিরাপত্তার কথা চিন্তা করে আপাতত তাকে দুবাইয়ে অবস্থান করার পরামর্শ দিয়েছে বাংলাদেশ সরকার। বিশ্বস্ত একটি সূত্র ক্রিকফ্রেঞ্জিকে বিষয়টি নিশ্চিত করেছে।

পাকিস্তান সফরে থাকাকালীন হত্যা মামলার আসামী করা হয়েছিল সাকিবকে। বাংলাদেশের সাবেক অধিনায়কের সাউথ আফ্রিকা সিরিজ খেলাটা তাই নির্ভর করছিল অনেক যদি কিন্তুর উপর। অবসরের সময় তিনি নিজেও জানিয়েছিলেন, সিরিজ খেলে অনায়াসে দেশ ত্যাগের অনুমতি পেলেই কেবল প্রোটিয়াদের বিপক্ষে মিরপুরে খেলবেন। এমন চাওয়ার পর সাকিবকে নিজের রাজনৈতিক অবস্থান পরিস্কারের পরামর্শ দিয়েছিলেন ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ। 

এমনকি ক্রিকেটার সাকিবের নিরাপত্তা নিশ্চিতের প্রতিশ্রুতি দিলেও সাবেক সংসদ সদস্য সাকিবের নিরাপত্তা দেয়ার ব্যাপারে সবুজ সংকেত দেননি। যদিও কয়েকদিনের ব্যবধানে নিজের কথার সুর বদলেছেন ক্রীড়া উপদেষ্টা। যুক্তরাষ্ট্রে ন্যাশনাল ক্রিকেট লিগ খেলার সময় নিজের অফিসিয়াল ফেসবুক পেজে পোস্ট দিয়ে বিদায়ী ম্যাচে সবাইকে পাশে চেয়েছিলেন। নীরবতা ভেঙে দুঃখও প্রকাশ করেছিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও সরকারের পক্ষ থেকে সবধরনের সহযোগিতার আশ্বাস পাওয়ার পর বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দেশে ফেরার কথা ছিল সাকিবের। তারকা অলরাউন্ডারের দেশে ফেরার খবরে মিরপুরে বিক্ষোভ ও দেয়াল লিখন করতে দেখা গেছে উৎসুক জনতাকে। তাকে কেন্দ্র করে বেশ কিছু জায়গায় আরও কিছু বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে।

দেশে যখন এমন অবস্থা তখন হুট করেই সাকিবের ফেরা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। আপাতত দুবাইয়ে থাকা বাংলাদেশের অধিনায়ক অপেক্ষা করছেন সরকারের সবুজ সংকেতের। সেটা পেলে মিরপুর টেস্টের আগেই ঢাকায় পা রাখবেন তিনি। তবে তাকে অনুমতি দেয়া হবে কিনা তা এখনও নিশ্চিত নয়।