বাংলাদেশ ক্রিকেট

হাথুরুসিংহেকে শোকজ, অন্তর্বর্তীকালীন কোচ সিমন্স

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 16:09 মঙ্গলবার, 15 অক্টোবর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

বাংলাদেশের প্রধান কোচ হিসেবে চন্ডিকা হাথুরুসিংহের মেয়াদ ছিল আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত। যদিও তার এই মেয়াদ শেষের আগেই বাংলাদেশের ক্রিকেটকে বিদায় বলতে হচ্ছে লঙ্কান এই কোচকে। চুক্তির মেয়াদ শেষের আগেই তাকে একটি শোকজ লেটার পাঠিয়ে সাসপেন্ড করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সেই সঙ্গে নতুন কোচ হিসেবে ফিল সিমন্সের নাম ঘোষণা করেছেন বিসিবি সভাপতি ফারুক আহমেদ। আগামী চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত নিয়োগ দেয়া হয়েছে ক্যারিবীয় এই কোচকে। হাথুরুসিংহেকে ৪৮ ঘণ্টার জন্য সাসপেন্ড করা হয়েছে। এরপর এই কোচ চিঠির জবাব দিলে তাকে বরখাস্ত করা হবে।

এ প্রসঙ্গে ফারুক আহমেদ বলেছেন, 'আমরা আমাদের কোচকে (হাথুরুসিংহে) শোকজ নোটিশ দিয়েছি এবং সাময়িক বরখাস্ত করেছি। (তার কর্মকাণ্ডে) এমন কিছু সমস্যা ছিল যা আমি একজন প্রাক্তন খেলোয়াড় হিসেবে সহ্য করতে পারি না। হাথুরুসিংহকে ৪৮ ঘন্টার মধ্যে তার কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে বলা হয়েছে এবং তার বরখাস্ত অবিলম্বে কার্যকর হবে। এর পরে তার চুক্তি স্থগিত করা হবে।'

মূলত অসাদাচরণের জন্যই হাথুরুসিংহেকে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি। ২০২৩ বিশ্বকাপে এক ক্রিকেটারের সঙ্গে অসদাচরণের অভিযোগ ছিল তার বিরুদ্ধে। সেই ঘটনাও প্রমাণিত হয়েছে বলে জানিয়েছেন ফারুক আহমেদ।

তিনি সংশ্লিষ্ট সেই ক্রিকেটারের সঙ্গে কথা বলেছেন, এমনকি প্রত্যক্ষদর্শীদের সঙ্গেও কথা বলেছেন বলে জানালেন তিনি। এসব কারণ নিয়েই হাথুরুসিংহের প্রতি অসন্তুষ্ট ছিল বিসিবি। সেই সঙ্গে ভারত সফরে বাংলাদেশের বাজে পারফরম্যান্সের পরই তাকে বাদ দেয়ার পরিকল্পনা চূড়ান্ত করে বিসিবি।

তার বিরুদ্ধে চুক্তির শর্ত ভঙ্গেরও অভিযোগ উঠেছে। জানা গেছে ৪৫ দিন ছুটির বিপরীতে প্রথম বছরে ৬৭ দিন এবং দ্বিতীয় বছরে ৫৯ দিন ছুটি কাটিয়েছেন এই কোচ। এ কারণেই তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে দেশের ক্রিকেট বোর্ড।