নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

ইংল্যান্ডকে হারিয়ে দিলে চিত্রটা অন্যরকম হতে পারত: সোবহানা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 11:17 সোমবার, 14 অক্টোবর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ। কিন্তু এরপর ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং সাউথ আফ্রিকার কাছে হেরে স্বপ্ন ভঙ্গ হলো বাংলাদেশের। মূলত ইংল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়াতে মোমেন্টাম নষ্ট হয়েছে বাংলাদেশের, এমনটাই মনে করছেন দলটির ইনফর্ম ব্যাটার সোবহানা মোস্তারি।

নিজেদের দ্বিতীয় ম্যাচে সেমিফাইনালে ওঠার মিশনে ইংল্যান্ডের বিপক্ষে হেরে বাজেভাবে হোঁচট খায় বাংলাদেশ। ইংল্যান্ডকে ১২০ রানের মধ্যে আটকে দিয়েও জ্যোতির দল থেমে গেছে একশ'র আগে, ৯৭ রানে।

দেশে ফেরার পর সোবহানা বলেন, 'আমার কাছে মনে হয় ওটা আমাদের জন্য টার্নিং পয়েন্ট ছিল। ইংল্যান্ডের বিপক্ষে যদি জিতে যেতাম তাহলে চিত্রটা অন্যরকম হতে পারত। আমার কাছে মনে হয় মোমেন্টামটা ওখানে ঘুরে গেছে।'

গত শনিবার বাংলাদেশ বাদ পড়া পর্যন্ত আসরের সেরা চার রান স্কোরারের দুই জন ক্রিকেটারই ছিল বাংলাদেশের। চার ইনিংসে ৮৮.৭৪ স্ট্রাইক রেটে ১৩৪ রান করেন সোবহানা, আর ৮৬.৬৬ স্ট্রাইক রেটে ১০৪ রান করেন নিগার সুলতানা জ্যোতি।

এ ছাড়া বর্ণহীন ছিল অন্যদের পারফরম্যান্স। চার ম্যাচ মিলিয়ে বাংলাদশ ছক্কা হাঁকায় মাত্র দুটি, চার মাত্র ৩০টি। শারজাহর উইকেটে আউটফিল্ড একটু স্লো হওয়ায় বাংলাদেশ চার কম মেরেছে বলে মনে করেন সোবহানা। এ কারণে তার স্ট্রাইক রেটও একশ'র নিচে।

সোবহানা আরও বলেন, 'শারজাহতে উইকেট একটু লো ছিল, টার্নিং ছিল, দুইদিকেই ৭২ ইয়ার্ড ছিল। এছাড়াও আউটফিল্ড অনেক স্লো ছিল। আমাদের প্রায় পাঁচ-ছয়টি চার হয়নি।

'স্ট্রাইক রেট একশ'র নিচে আছে। কারণ হচ্ছে আপনি যদি শারজাহের মাঠ দেখেন আমার নিজেরই চার-পাঁচটা চার হয় নাই। আমার নিজেরই ৩-৪টা চার হয়নি আউটফিল্ড স্লো থাকার কারণে। জ্যোতি আপু বা সাথীর কথা যদি বলেন অনেক চার আটকে গেছে। আউটফিল্ড এতোই স্লো ছিল।'

চার ম্যাচের একটিতেও দলের রান ১২০ স্পর্শ করেনি। এমনকি হাফ সেঞ্চুরির দেখাও পাননি কোনও ব্যাটার। সবমিলিয়ে বাংলাদেশের পারফরম্যান্সে বেশ হতাশ সোবহানা। সেমিফাইনালের লক্ষ্য পূরণ না হলেও অন্তত ২-৩টি ম্যাচ জিততে চেয়েছিলেন তারা।

সোবহানা আরও বলেন, 'সন্তুষ্ট না। কারণ আমাদের লক্ষ্য ছিল আমরা সেমিফাইনাল খেলব। তারপরও যদি সেখানে না যেতে পারি, আমাদের ২-৩টি ম্যাচ জেতার ইচ্ছা ছিল। তো একটা ম্যাচ জেতা হয়েছে, আমরা আসলে সেটিসফায়েড না।'