ভারত-বাংলাদেশ সিরিজ

বাংলাদেশকে স্পিন উইকেট দিয়ে বোকামি করবে না ভারত, বিশ্বাস হার্শার

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 21:01 রবিবার, 15 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

টেস্টে বাংলাদেশ দলের যতসব বড় সাফল্য আছে এর প্রায় প্রতিটিতেই স্পিনারদের ভূমিকা ছিল অবিশ্বাস্য। যদিও এক সময় বাংলাদেশের মাটিতে স্পিন হুমকির কথা ভেবে বড় বড় দলগুলোর ঘুম হারাম হয়ে যেত। যদিও সেই পরিস্থিতি এখন আর নেই।

বাংলাদেশের স্পিন রাজ্যে উঠে এসেছেন অনেক পেসারও। সীমিত ওভারের ক্রিকেটে মুস্তাফিজুর রহমান-শরিফুল ইসলাম-তাসকিন আহমেদরা লম্বা সময় ধরেই ধারাবাহিকভাবে পারফর্ম করছেন। আর লাল বলের ক্রিকেটে হাসান মাহমুদ-নাহিদ রানারা প্রতিপক্ষকে ঘায়েল করছেন নিয়মিত।

কদিন পরেই শুরু হচ্ছে বাংলাদেশ দলের ভারত সিরিজ। আসন্ন এই সিরিজে বাংলাদেশকে কাবু করতে স্পিন নাকি পেস উইকেট বানাবে ভারত তা নিয়ে তুমুল আলোচনা চলছে। ক্রিকেটের জনপ্রিয় ধারাভাষ্যকার ও বিশ্লেষক হার্শা ভোগলে মনে করেন পেস বোলিং বান্ধব উইকেটেই খেলবে ভারত।

হার্শার ধারণা স্পিন বান্ধব উইকেটে খেললে বাংলাদেশের সঙ্গে ভারতের ব্যবধান অনেকটাই কমে আসবে। তাই তারা সেই ঝুঁকি নিতে চাইবে না। আর পেস বান্ধব উইকেটে খেলতে জসপ্রিত বুমরাহ-মোহাম্মদ সিরাজদের লড়াই সামলানোর পর বাংলাদেশকে রবীন্দ্র জাদেজা-রবিচন্দ্রন অশ্বিনের স্পিনও সামলাতে হবে।

বাংলাদেশ সিরিজ নিয়ে হার্শা নিজের ইউটিউব চ্যানেলে বলেছেন, 'উইকেট পেস বান্ধব হলে অবাক হওয়ার কিছুই থাকবে না। বুমরাহ,সিরাজ, আকাশ দ্বীপ, ইয়াশ দয়ালরা বাংলাদেশি ব্যাটারদের দিকে প্রচন্ড গতিতে বল করবেন। আর এটা মোকাবিলা করতে পারায় হবে তাদের আসল পরীক্ষা। তারা কি টিকে থাকতে পারবে ভারতের হাই-কোয়ালিটি পেস, বাউন্স এবং মুভমেন্টের সামনে? যদি তারা পারেও এরপর অশ্বিন-জাদেজারা তো আছেই। ভারতের সত্যিই দুর্দান্ত একটা বোলিং লাইন-আপ আছে। ভারত ফেভারিট হিসেবেই খেলতে নামবে।তবে আমি বাংলাদেশের কাছ থেকে লড়াই দেখতে চাই।'

ঘরের মাঠে বাংলাদেশ নিয়মিত স্পিন বান্ধব উইকেটে খেলে। তাই সেরকম উইকেটে বাংলাদেশকে খেলতে দিতে মানা করছেন হার্শা। ২০২২ সালে বাংলাদেশ সফরে এসে হারের শঙ্কাতেই পড়ে গিয়েছিল ভারত। মিরপুর টেস্টে ১৪৫ রানের লক্ষ্যে খেলতে নেমে ৭৪ রানেই ৭ উইকেট হারিয়েছিল ভারত। তবে সেখান থেকেই শ্রেয়াস আইয়ার ও অশ্বিনের দৃঢ়তায় শেষ রক্ষা হয় ভারতের। অশ্বিন ৪২ ও আইয়ার ২৯ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থেকে ভারতকে জেতাতে ভূমিকা রেখেছেন। রোহিত শর্মার দল সেই একই ভুল ঘরের মাঠে করতে চাইবে না বলে ধারণা হার্শার।

তিনি বলেন, 'আমি মনে করি বাংলাদেশ যে ধরণের পিচে খেলে অভ্যস্ত, ভারত সেরকম পিচ প্রস্তুত করবে না। ভারত তাদের টার্নিং পিচ বানিয়ে দেবে না। কারণ এতে দুই দলের মধ্যে ব্যবধান কমে আসবে।বাংলাদেশ দলে সাকিব,মিরাজ এবং তাইজুলের মতো বেশ ভালো স্পিনার রয়েছে। বাংলাদেশে টেস্ট খেলতে গিয়ে যা ঘটেছিল তারপর ভারত এই সুযোগ নিতে চাইবে না।'