ভারত- বাংলাদেশ সিরিজ

চেন্নাই টেস্টের আগে ফিল্ডিং নিয়ে বাড়তি সতর্ক ভারত

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 12:21 মঙ্গলবার, 17 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আর একদিন পরই বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে ভারত। চেন্নাই টেস্ট শুরুর আগে ফিল্ডিং নিয়ে বাড়তিভাবে সময় কাটিয়েছেন রোহিত শর্মা-বিরাট কোহলিরা। দুই দলে ভাগ হয়েও ফিল্ডিং অনুশীলন করেছেন তারা।

প্রস্তুতি ক্যাম্পের শুরুর কয়েকদিন অবশ্য ব্যাটিং আর বোলিং নিয়ে ব্যস্ত ছিল ভারত। এরপরই ফিল্ডিংয়ে অধিকতর গুরুত্ব দেয় দলটি। টাইগারদের ব্যাটারদের আত্মবিশ্বাস ভাঙতে বিভিন্ন ছক আঁকছেন ভারতের ফিল্ডিং কোচ টি. দিলীপ।

গতকাল ভারতীয় দলকে দুই গ্রুপে ভাগ করে ছোট ছোট প্রতিযোগিতার মাধ্যমে অনুশীলন সেশন সম্পন্ন করেন দিলীপ। সেই অনুশীলনের একটি ভিডিও প্রকাশ করে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

সেই ভিডিওতে দিলীপ বলেন, ‘আজকের পুরো সেশনের লক্ষ্য ছিল, দল হিসাবে সবাইকে একত্রিত করা। যেখানে আমাদের দুটি অংশ রয়েছে। প্রথম বিভাগটি ছিল প্রতিযোগিতার, চেন্নাই মাঠের আর্দ্রতা বিবেচনায় নিয়ে। আমরা (ক্রিকেটারদের) দুটি দলে বিভক্ত করেছি এবং কিছু প্রতিযোগিতার আয়োজন করেছি। যেখানে ছিল ক্যাচ নেওয়া ও ভুল-ত্রুটির সংখ্যা কমানোর প্রতিযোগিতা। আজ (সোমবার) বিরাটের (কোহলি) দল জিতেছে।’

‘পরবর্তীতে বোলার এবং অলরাউন্ডারদের দুটি দলে বিভক্ত হয়েছি। যেখানে আউটফিল্ড এবং ইনফিল্ড ক্যাচিংয়ের পাশাপাশি আক্রমণাত্মক গ্রাউন্ড ফিল্ডিং অনুশীলন করা হয়েছিল। ব্যাটারদের দলকে স্লিপ কর্ডন, স্ট্যান্ডার্ড স্লিপ কর্ডন ক্যাচিং এবং শর্ট লেগ ও সিলি পয়েন্ট অঞ্চলের ফিল্ডিং অনুশীলন করানো হয়েছিল।

মূলত চেন্নাইয়ের আবহাওয়ার সঙ্গে খেলোয়াড়দের খাপ খাইয়ে নেয়াটাই বড় লক্ষ্য ছিল দিলীপের। দলের ফিল্ডিং অনুশীলনে সন্তুষ্ট তিনি।

‘সামগ্রিকভাবে আমি বলবো, এটি একটি দুর্দান্ত সেশন ছিল। পরিস্থিতি বিবেচনায় বিশেষত প্রখর রোদে খেলতে অভ্যস্ত হয়েছি। দলের একটি বড় অংশ ছিল পরিস্থিতি এবং আবহাওয়া নির্বিশেষে তিনটি বিভাগেই ভালো করেছে।’