ভারত - বাংলাদেশ সিরিজ

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে বিশ্রাম পাচ্ছেন গিল

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 15:56 রবিবার, 15 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

দুই টেস্টের সিরিজের স্কোয়াডে থাকলেও বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে বিশ্রাম পেতে পারেন শুভমান গিল। আগামী কয়েক মাসের ঠাসা সূচিতে ১০ টেস্টের কথা মাথা রেখে তাকে বিশ্রাম দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এমন প্রতিবেদন প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে নতুন মৌসুম শুরু হচ্ছে ভারতের। আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে এবং ২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে দুটি টেস্ট খেলবেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। বাংলাদেশ সিরিজ শেষ হতেই ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নামতে হবে তাদের। পরবর্তীতে অস্ট্রেলিয়া সফরে গিয়ে পাঁচ টেস্ট খেলবে ভারত।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে হলে চারটিতে জয় এবং অন্তত একটি ম্যাচে ড্র করতে হবে কোহলিদের। এমন অবস্থায় ফাইনালে ওঠার মিশনে অনেকটা সিরিয়াস ভারত। বাংলাদেশের বিপক্ষে দুটি, নিউজিল্যান্ডের সঙ্গে তিনটি এবং অস্ট্রেলিয়া সফরের ৫ টেস্টে গিলকে পেতে ওয়ার্কলোড ম্যানেজমেন্টে নজর রাখছে বিসিসিআই।

যার ফলে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টিতে গিলকে বিশ্রাম দেয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। কারণ ১২ অক্টোবর টি-টোয়েন্টি সিরিজ শেষ হওয়ার পর ১৬ অক্টোবর কিউইদের বিপক্ষে টেস্ট খেলবে। এত দ্রুত অন্য সংস্করণে মানিয়ে নেয়া এবং ওয়ার্কলোড ম্যানেজমেন্টের কথা ভেবে তাকে বিশ্রাম দিচ্ছে ভারত।

এ প্রসঙ্গে বিসিসিআইয়ের একটি সূত্র পিটিআইকে বলেন, ‘হ্যাঁ, শুভমান গিল বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে বিশ্রামে থাকবে। আপনি যদি সূচি দেখেন তাহলে তিনটি টি-টোয়েন্টি খেলা হবে ৭, ১০ এবং ১৩ অক্টোবর (আদৌতে ৬, ৯, ১২ অক্টোবর)। তারপর নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট হবে আবার ১৬ অক্টোবর। তিনদিনের মাঝে অন্য একটা সংস্করণে খেলতে নামা কঠিন। তাই গিলকে বিশ্রাম দেয়া গুরুত্বপূর্ণ।’

টি-টোয়েন্টি থেকে অবসর নেয়ায় বাংলাদেশের বিপক্ষে অনুমেয়ভাবেই থাকবেন না কোহলি, রোহিত এবং রবীন্দ্র জাদেজার মতো ক্রিকেটাররা। গুঞ্জন আছে, গিলের পাশাপাশি বিশ্রামের জন্য বিবেচনা করা হতে পারে জসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজের মতো পেসারদের।