পাকিস্তান ক্রিকেট

কেড়ে নেয়া হচ্ছে বাবরের অধিনায়কত্ব

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 16:13 শনিবার, 07 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

পাকিস্তান দলের সীমিত ওভারের অধিনায়ক বাবর আজমকে সরিয়ে দেয়ার জোর গুঞ্জন শুরু হয়েছে। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপের পর হুট করেই তিন ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন বাবর। তবে পিসিবি সভাপতি মহসিন নাকভির অনুরোধে আবারও সীমিত ওভারের অধিনায়কত্ব ফেরেন বাবর।

যদিও ব্যাট হাতে পারফর্ম করতে না পারায় সেই অধিনায়কত্ব আবারও চাপ হয়ে দাঁড়িয়েছে তার জন্য। পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ জানিয়েছে, সাদা বলে বাবরের পরিবর্তে পাকিস্তানের নেতৃত্ব পেতে পারেন মোহাম্মদ রিজওয়ান।

বাবরের নেতৃত্বে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে ৯ ম্যাচের পাঁচটিতে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় পাকিস্তান। এরপর চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে নেমে যুক্তরাষ্ট্রের বিপক্ষে হেরে প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয়। সেই সঙ্গে বাবরের ফর্ম তার হয়ে কথা বলছে না বেশ কয়েকদিন ধরেই। 

বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ দুই টেস্টে ৪ ইনিংসে সর্বোচ্চ ৩১ রানের ইনিংস খেলেন এই পাকিস্তানি ব্যাটার। এমন পারফরম্যান্সের পর ঘরোয়া টুর্নামেন্ট চ্যাম্পিয়নস কাপের কোনো দলের অধিনায়কত্ব দেয়া হয়নি বাবরকে। ৫০ ওভারের এই টুর্নামেন্টে লায়নসের অধিনায়কত্ব করবেন শাহিন শাহ আফ্রিদি, উলভসের মোহাম্মদ রিজওয়ান, প্যান্থারসের শাদাব খান, ডলফিনসের সাউদ শাকিল ও স্ট্যালিয়নসের মোহাম্মদ হারিস।

বাবর এই টুর্নামেন্টে খেলবেন স্ট্যালিয়নসের হয়ে। সেখানে তার অধিনায়ক হিসেবে আছেন মোহাম্মদ হারিস। ফলে বোঝাই যাচ্ছে বাবরের চেয়ে নতুনদের অধিনায়কত্বের পরখ করতেই আগ্রহী পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। চলতি বছরের নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাবে পাকিস্তান। এই সফরের আগেই সরিয়ে দেয়া হতে পারে বাবরকে।

এদিকে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে ভরাডুবির পর টেস্টের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া হচ্ছে শান মাসুদকেও। তার বিকল্প হিসেবে বেঁছে নেয়া হতে পারে রিজওয়ান বা সাউদ শাকিলের মধ্যে কাউকে।