আইপিএল

আইপিএলের জন্য ক্রিকেটারদের তিনটি লিগের বেশি খেলতে মানা গাভাস্কারের

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 18:22 শুক্রবার, 02 আগস্ট, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ক্রিকেটের ব্যবসার জন্য ভারতকে বিবেচনা করা হয়ে থাকে সবচেয়ে উর্বর ভূমি হিসেবে। যেখানে ফসল ফলিয়ে লাভবান হচ্ছে খোদ আইসিসি। ক্রিকেট খেলাকে নিয়ে তাই রাজস্ব আয়ের ৯০ শতাংশই ভারতের ঘরে উঠে। অর্থের বাইরে গিয়েও বেশিরভাগ মানুষের ভাবনা আইসিসির থেকেও বেশি শক্তিধর বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। সবশেষ কয়েক বছরে বৈশ্বিক টুর্নামেন্টে কখনও কখনও ভারতকে বাড়তি সুবিধা দেয়াও সেটার প্রমাণই। আন্তর্জাতিকের মতো ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও ঘুড়ির নাটাই-টা ভারতের হাতেই।

আইসিসি শুরু করলেও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) দিয়ে ২০ ওভারের ক্রিকেটের বিপ্লব ঘটিয়েছে তারা। বলা হয়েছে থেকে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় এবং ব্যবসা সফল ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএল। তবে কয়েক বছরে ব্যাঙের ছাতার মতো বেড়েছে ফ্র্যাঞ্চাইজি লিগের সংখ্যা। নিজেদের সুবিধা মতো এমন টুর্নামেন্ট আয়োজন করছে বাংলাদেশ, সাউথ আফ্রিকা, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত থেকে যুক্তরাষ্ট্র।

অনেকটা ইউরোপিয়ান ফুটবলের হয়ে গেছে ক্রিকেটের কাঠামো। রাত পোহালেই আন্তর্জাতিক ক্রিকেটের চেয়ে বেশি চোখে পড়ে ফ্র্যাঞ্চাইজি লিগের খেলা। অর্থ, জনপ্রিয়তায় নিয়ন্ত্রণে থাকা ভারতকে এবার ক্রিকেটারদের কর্তৃত্ব নেয়ার পরামর্শ দিয়েছেন সুনীল গাভাস্কার। ভারতের সাবেক কিংবদন্তি ব্যাটারই সর্বপ্রথম এমনটা বললেন তেমনটা অবশ্য নয়। কয়েক বছর ধরেই ক্রিকেটারদের পুরো ‘মালিকানা’ চেয়ে আসছে টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজিগুলো।

বিভিন্ন দেশের লিগে নিজেদের দল বাড়িয়ে অনেকটা সেই পথেই হাঁটছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিরা। এমনটা হলে ক্রিকেট বোর্ড বা দেশ নয়, ফ্র্যাঞ্চাইজিগুলোর মালিকেরাই ক্রিকেটারদের মালিক হবেন। এদিকে বর্তমানে বেশিরভাগ ক্রিকেটারই প্রায় সব লিগেই খেলে বেড়াচ্ছেন। তাতে করে আইপিএলের জনপ্রিয়তা কমে যাওয়ার শঙ্কা তৈরি হতে পারে। আইপিএলকে ‘বিশেষ’ অনুভব করাতে বিসিসিআইকে নতুন নিয়মের পথে হাঁটার পরামর্শ দিয়েছেন গাভাস্কার।

ভারতের সাবেক ক্রিকেটারের চাওয়া জনপ্রিয় তারকা ক্রিকেটাররা সব লিগে না খেলে আইপিএলের পাশাপাশি আর মাত্র দুটি টুর্নামেন্টে অংশগ্রহণ করুক। স্পোর্টস্টারে লেখা কলামে গাভাস্কার লিখেছেন, ‘কিছু কারণে এই সময় সেখানে তেমন ভীড় ছিল না। টুর্নামেন্টের আগে সেখানে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ায় দর্শকদের মাঝে ক্লান্তি ছিল। গত বছরের মতো ক্রিকেটও উচ্চমানের ছিল না। আন্তর্জাতিক তারকা যারা বিশ্ব জুড়ে বিভিন্ন লিগে খেলে তাদের খুবই সাধারণ মনে হয়েছে।’

তিনি আরও যোগ করেন, ‘এটা অনুভব করায় যে কেউই খেলোয়াড়দের আয়ের উৎসকে রোধ করতে চায় না। তবে খেলোয়াড়দের তিনটি লিগে খেলা সীমাবদ্ধ করা উচিত কিনা তা বিবেচনা করা উতি। পুরো বিশ্ব একমত যে আইপিএল সেরা এবং প্রতিযোগিতামূলক টুর্নামেন্ট কারণ এটি পুরো বিশ্বের প্রতিভাবানদের আকর্ষণ করে। তািই একজন খেলোয়াড়কে আইপিএল এবং তার পছন্দ অনুযায়ী দুটি লিগে খেলার মধ্যে সীমাবদ্ধ রাখা উচিত।’